ব্রেকিং নিউজ

হরতাল-অবরোধে পর্যটকশূন্য রাঙ্গামাটি: মানবেতর জীবন কাটছে সংশ্লিষ্ট্যদের

পাহাড়ি বস্ত্র ও হস্তশিল্প ব্যবসায়ও ধবস চলমান রাজনৈতিক পরিস্থিতির কারনে সরকারি প্রতিষ্ঠানপর্যটন কর্পোরেশন প্রতিদিন লোকসান গুনছে আড়াই থেকে তিন লক্ষ টাকা।

chttimes24-01

॥ শহিদুল ইসলাম ॥
বিএনপির হরতাল ও অবরোধের কারনে গত বেশ কিছু দিন ধরে পর্যটন শহর পাহাড়ি জেলা রাঙ্গামাটিতে এখনও পর্যটকশূন্য। শীতের মৌসুমে রাঙ্গামাটি শহর পর্যটকদের পদভারে মুখরিত হওয়ার কথা থাকলেও এখন শহরে পর্যটকদের আগমন নেই বললে চলে।

দেশের রাজনৈতিক পরিস্থিতির কারনে রাঙ্গামাটি বেড়াতে আসতে পারছে না কেউ। ফলে চরম লোকসানে পড়ছে পাহাড়ের পর্যটন শিল্প।

রাঙ্গামাটিতে বিনোদন কেন্দ্র গুলো পর্যটকদের সমাগমে যেখানে উপচে পড়া ভিড় লেগে থাকতো সেখানে এখন বিনোদন স্পট গুলো খাঁ খাঁ করছে। ঝুলন্ত ব্রীজ, ডিসি বাংলো, পলওয়েল পর্যটন, মিনি চিড়িয়াখানা, রাজবন বিহার, কাপ্তাই লেক ও সুভলং ঝর্ণা, পেদাটিংটিং, টুকটুক ইকো ভিলেজে কোন পর্যটক নেই। এজন্য পর্যটন ব্যবসার সাথে সংশ্লিষ্ট সকলেই বেকার হয়ে পড়েছে।

chttimes24-04

রাঙামাটি হোটেল মালিক সমিতির যুগ্ন সম্পাদক নেছার উদ্দিন সিএইচটি টাইমস টোয়েন্টিফোর ডটকমকে জানান, গত বছরের অস্তিরতা কাটতে না কাটতেই এবছর আবার এই অবস্থা। জাতীয়ভাবে যে অবরোধ চলতেছে সেই সাথে সাথে পাহাড়ের আঞ্চলিক রাজনীতিও কিছুটা প্রভাব ফেলেছে। বর্তমানে আমরা যে পরিস্থিতিতে আছি সেটা পর্যটন শিল্পের সাথে জড়িত সবাই একটা নাজুক অবস্থায় রয়েছে। এদিকে চলমান রাজনৈতিক পরিস্থিতির কারনে সরকারি প্রতিষ্ঠানপর্যটন কর্পোরেশন প্রতিদিন লোকসান গুনছে আড়াই থেকে তিন লক্ষ টাকা।

রাঙ্গামাটি পর্যটন কমপ্লেক্সের ম্যানেজার আলোক বিকাশ চাকমা সিএইচটি টাইমস টোয়েন্টিফোর ডটকমকে জানান, হরতাল অবরোধের কারনে বাংলাদেশের বিভিন্ন জায়গা থেকে অতিথি না আসায়। পাহাড়ি জেলা রাঙামাটিতে অতিথি সুন্য বললেই চলে।

chttimes24-03

একারনে সামনের দিন গুলোতে আমাদের সরকারের যে রাজস্ব লক্ষ্য মাত্রা অনুযায়ী আই করতে পারব কিনা সন্দেহ। অন্যদিকে রাঙ্গামাটিতে পর্যটক না আসায় কাপ্তাই লেকে নৌযান ব্যবসার সাথে জড়িত নৌযান মালিক ও শ্রমিকরাবেকার বসে দিন কাটাচ্ছে ।

‘পর্যটন নৌযান ঘাট’ মোঃ রমজান আলী সিএইচটি টাইমস টোয়েন্টিফোর ডটকমকে জানান, বর্তমান রাজনীতিক পরিস্থিতির কারনে বোট মালিক-চালক সবার অলস সময় কাটতেছে এবং মানবতার সাথে জীবন-যাপন করতেছে। এদিকে রাঙ্গামাটি পর্যটক শূন্য হওয়ায় এখানকার পাহাড়ি বস্ত্র ও হস্তশিল্প ব্যবসায়ও ধবস নেমেছে।

chttimes24-02

বনানী টেক্সটাইলের সত্বাধিকারী জহির উদ্দিন সিএইচটি টাইমস টোয়েন্টিফোর ডটকমকে জানান, এ মৌসুমে উৎপাদিত পন্যটা বিক্রি করতে পারতাম কিন্তু হরতাল-অবরোধের কারনে এ ব্যবসায় এক প্রকার ধস নেমেছে।

আমাদের রাঙামাটিতে যত গুলো টেক্সটাইল শোরুম আছে এগুলোতে প্রতিদিন পাঁচ লক্ষ্য টাকার যে কাপর বিক্রি হয় সেটা স¤পূর্ণ ধস নেমে গেছে। দেশের পর্যটন খাতকে রাজনৈতিক দল গুলোর চলমান কর্মসূচীর আওতামুক্ত রাখার আহবান জানিয়েছেন সংশ্লিষ্টরা।

Leave a Reply