থানচিতে প্রায় তিন শতাধিক ভোটার হওয়া থেকে বঞ্চিত

॥ অনুপম মারমা ॥

বান্দরবানে থানচি’র মায়ানমার বাংলাদেশ সীমান্তে দুর্গম পাহাড়ে বসবাসরত প্রায় তিন শতাধিক ক্ষুদ্র-নৃগোষ্ঠি এখন ও ভোটার হতে পারেনি বলে দাবী জনপ্রতিনিধিদের ।

তথ্য সংগ্রহকারীরা দুর্গামতা কারনে বার্ষা মৌসুমে পাঁয়ে হেঁটে যাতায়াতে অতি কষ্টসাধ্যতা কারনে পৌছাতে পারেনা বলে অভিযোগ করেন ।

এই দিকে জন্মনিবন্ধ ও জাতীয়তা সনদ পত্র (সাটিফিকেট) না পাওয়া ভোটার হওয়ার যোগ্যতা না থাকায় তথ্য সংগ্রহকারীরা তাহাদের তালিকা প্রনয়ন করার সম্ভব হয়নি বলে দাবী সংশ্লিষ্ট নির্বাচন অফিসার ও উপজেলা প্রশাসন ।

সুষ্ঠু, সুন্দর, নির্ভূল ও সুচারুরুপে ছবিসহ ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রমে বিষয়ে উপজেলা সমন্বয় কমিটি এক সভা বুধবার সকাল ১০টা থানচি সদর ইউনিয়ন পরিষদ সভা কক্ষে অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ জাহাঙ্গির আলম, প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মহিলা ভাইস চেয়ারম্যান বকুলি মারমা, নির্বাচন অফিসার মোহাম্মদ আবদুল শুকুর, অফিসার ইন্চার্জ মোহাম্মদ সাহেদুল (ভারপ্রাপ্ত), উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক নূর মোহাম্মদ,প্রেস ক্লাবের সভাপতি মংবোওয়াংচিং মারমা, ইউপি চেয়ারম্যান মাংসার ম্রো, মুইশৈথুই মারমা, জিয়াঅং মারমা , আইনশৃংঙ্খলা বাহিনীর প্রতিনিধি ছাড়াও গোয়েন্দাসংস্থা প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

সভায় উপজেলা নির্বাচন অফিসার আবদুর শুকুর সভাকে জানান, হালনাগাদ ভোটার তালিকা সংগ্রহীত তথ্যনুসারে উপজেলা ৪টি ইউনিয়নের ৩২১ জন ভোটার নতুনভাবে তালিকা অর্ন্তভূক্ত হয়েছে। আবেদন ফরম যাচাই বাচাই করে ৩৭ জন বাদ পড়েছে ।

উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ জাহাঙ্গির আলম সীমান্তে বসবাসরত ক্ষুদ্র-নৃগোষ্ঠি এবং বাংলাদেশের স্থায়ী বাসিন্দা হলে তাহাদের জন্মনিবন্ধন ও জাতীয়তা সনদ দিয়ে সহয়তা প্রদানের জনপ্রতিনিধিদের প্রতি আহবান জানান । আগামি ১ হতে ১৫ ই জানুয়ারী ভোটার তালিকা অর্ন্তভূক্ত করতে নাগরিকদের প্রতি সহায়তা দেয়ার আহবান জানান ইউএনও ।

Leave a Reply