কাপ্তাইয়ে তথ্য অফিসের স্টলে দর্শকদের উপচেপড়া ভীর

॥ শ্রাবণ দাশ সানি ॥

রাঙামাটি জেলার কাপ্তাইয়ে উপজেলা প্রশাসনের আয়োজনে ৩দিন ব্যাপী উন্নয়ন মেলার ২য় দিনেও কাপ্তাই উপজেলা তথ্য অফিসের স্টলে দর্শকদের উপচেপড়া ভির লক্ষ্য করা যাচ্ছে।

সরকারের উন্নয়ন সংক্রান্ত বিভিন্ন তথ্য জানতে মেলায় অন্যান্য স্টলের পাশাপাশি কাপ্তাই তথ্য অফিসের স্টলে দর্শকের উপস্থিতি ও উন্নয়ন তথ্য জানতে আগ্রহ প্রকাশ পাচ্ছে বেশি। এছাড়াও সরকারের উন্নয়নের বিভিন্ন ভিডিও চিত্র প্রদর্শন করা হচ্ছে তথ্য অফিসের স্টলে।

এদিকে শুক্রবার সকালে কাপ্তাই উপজেলা তথ্য অফিসের স্টলে গিয়ে দেখা যায়, সরকারের ব্রান্ডিং উদ্যোগের মধ্যে একটি বাড়ি একটি খামার প্রকল্প, আশ্রায়ণ প্রকল্প, ডিজিটাল বাংলাদেশ, শিক্ষা সহায়তা কর্মসূচি, নারীর ক্ষমতায়ন, ঘরে ঘরে বিদ্যুৎ, কমিউনিটি ক্লিনিক, সামাজিক নিরাপত্তা কর্মসূচি, বিনিয়োগ বিকাশ, পরিবেশ সুরক্ষা। মাননীয় প্রধানমন্ত্রীর এই দশটি বিশেষ উদ্যোগের বিস্তারিত তথ্য জানতে দর্শকরা তথ্য অফিসের স্টলে ভির জমিয়েছে।

এছাড়াও স্টলে স্কুল-কলেজ পড়ুয়া কোমলমলী ছাত্রছাত্রীদের মাঝে ব্যাপক সাড়া জাগিয়েছে সচিত্র বাংলাদেশ ও নবারণ। বিশেষ করে ছাত্রছাত্রীরা মুক্তিযুদ্ধ এর ইতিহাস জানতে মুক্তিযুদ্ধভিত্তিক বিভিন্ন চলচিত্র দেখছেন স্টলে এসে। সুত্রে জানা যায়, সর্বশেষ প্রকাশিত ‘আমার সোনার বাংলা’ সহ মুক্তিযুদ্ধভিত্তিক বিভিন্ন চলচিত্র প্রদর্শন করা হচ্ছে তথ্য অফিসের স্টলে। এদিকে উপজেলা সদরে লাগনো হয়েছে সরকারের ব্রান্ডিং উদ্যোগের উপর বিভিন্ন পেস্টুন ও পোস্টার।

কাপ্তাই উপজেলা তথ্য অফিসার জানায়, কাপ্তাই উপজেলায় এই বছর উন্নয়ন মেলায় পূর্বের তুলনায় অধিকহারে জনসমাগম লক্ষ্য করা হচ্ছে। বিশেষ করে তথ্য অফিসের স্টলে নবীণদের আসার আগ্রহটা বেশ লক্ষ্য করেছি। আমার স্টলে সরকারের বিভিন্ন উন্নয়ন তথ্যের ভিডিও চিত্র ও মুক্তিযুদ্ধভিত্তিক চলচিত্র দেখতে গত দুদিন দর্শক সমাগম অনেক বেশি। মেলা আগামীকাল শনিবার পর্যন্তও থাকবে।

কেউ যদি সরকারের উন্নয়ন তথ্য সম্বন্ধে জানতে চায় তাহলে তথ্য অফিসের স্টলে আসতে পারে। স্টলে আসা কাপ্তাই উচ্চ বিদ্যালয়ের দশম শ্রেণীর ছাত্রী রোকেয়া খানম জানান, সে মেলায় আসতে পেরে অত্যান্ত আনন্দিত। সে মেলায় বিভিন্ন স্টল ঘুরে ঘুরে দেখছে।

তার কাছে তথ্য অফিসের স্টলটি অনেক বেশি পছন্দ হয়েছে। এখানে সে জানতে পেরেছে সরকার শিক্ষা খাতেও শিক্ষার্থীদের জন্য রেখেছে অনেক সুযোগ সুবিধা। কাউখালী হতে আসা নুসরাত ও রেদয়ান নাম দুই দম্পত্তি জানায়, তারা কাপ্তাইয়ের প্রতি বেশি আগ্রহ রাখে। কাপ্তাইয়ে কি পরিমাণে উন্নয়ন হয়েছে তা জানতেই মূলত তারা এই মেলায় এসেছেন।