দীঘিনালা জেএসএস’র বিক্ষোভ

॥ দীঘিনালা প্রতিনিধি ॥

খাগড়াছড়ি জেলা শহরে ইউপিডিএফ নেতা মিঠুন চাকমা হত্যাকান্ডে দ্বায়েরকৃত মামলা থেকে জেএসএস (এমএন লারমা) নেতাদের নাম প্রত্যাহারের দাবীতে দীঘিনালায় বিক্ষোভ মিছিল ও সমাবেশ করা হয়েছে সংগঠনের পক্ষ্য থেকে। শুক্রবার সকালে উপজেলার লারমা স্কোয়ার থেকে বিক্ষোভ মিছিল শুরু করে বাস টার্মিনাল হয়ে কলেজ মোড়ে গিয়ে সমাবেশে মিলিত হয়।

সমাবেশে সভাপতিত্ব করেন জেএসএস উপজেলা শাখার সাংগঠনিক সম্পাদক বোয়ালখালি (সদর) ইউপি চেয়ারম্যান চয়ন বিকাশ চাকমা।

বক্তব্য রাখেন জেএসএস কেন্দ্রীয় শাখার ছাত্র বিষয়ক সম্পাদক প্রীতিময় চাকমা, জেলা শাখার সহ তথ্য ও প্রচার সম্পাদক প্রীতি খীসা, মহিলা বিষয়ক সম্পাদিকা মিসেস মল্লিকা চাকমা, সদস্য সমীর চাকমা, যুব সমিতির সাংগঠনিক সম্পাদক জ্ঞান চাকমা ও পাহাড়ি ছাত্র পরিষদ উপজেলা শাখার সভাপতি রাজ্যময় চাকমা।

সমাবেশে বক্তারা বলেন, পার্বত্য শান্তিচুক্তির বিরোধিতা করে ইউপিডিএফের জন্ম। তখন থেকেই ইউপিডিএফ সন্ত্রাসী কর্মকান্ডের
মাধ্যমে পাহাড়কে অস্থিতিশিল করে রেখেছে। প্রসিতের নেতৃতের ইউপিডিএফের এমন বিতর্কিত কর্মকান্ড মেনে নিতে না পেরে ইউপিডিএফ থেকে একটি অংশ গত ১৫ নভেম্বর ইউপিডিএফ (গণতান্ত্রিক) নামে পৃথক দল গঠন করেছে।

সমাবেশে বক্তারা অভিযোগ করে আরো বলেন, মিঠুন চাকমাও ইউপিডিএফ এর সন্ত্রাসী কার্যক্রম পছন্দ করতেননা; তাই মিঠুন দীর্ঘদিন ধরেই ইউপিডিএফ থেকে নিষ্ক্রিয় ছিলেন।

আর এ কারণেই প্রসীতের নেতৃত্বের ইউপিডিএফ মিঠুনকে হত্যা করেছে। যে কারণে নিহত মিঠুনের পরিবার মামলা করেননি। এ হত্যাকান্ডকে ভিন্নখাতে প্রবাহিত করার জন্য ঘটনার ৬দিন পর ইউপিডিএফ নিজেদের বাদি করে জেএসএস (এমএন লারমা) নেতাদের আসামি করে মামলা করেছে।

মামলা থেকে জেএসএস নেতাদের নাম প্রত্যাহারের দাবী জানিয়ে সমাবেশ থেকে বলা হয়, অন্যথায় কেন্দ্রীয় কমিটির সিদ্ধান্ত অনুযায়ি জেএসএস কঠিন কর্মসূচি পালন করবে।