যান্ত্রিক গোলযোগের কারণে পিছিয়ে গেলো বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট উৎক্ষেপণ!!

॥ সৌরভ দে ॥

আবারো পিছিয়ে গেলো বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটের উৎক্ষেপণ। বাংলাদেশ সময়ে আজ ১১ মে রাত ২টা থেকে ৪ টার মধ্যে স্যাটেলাইটটির উৎক্ষেপণের কথা থাকলেও উৎক্ষেপণের ৪২ সেকেন্ড পূর্বে যান্ত্রিক গোলযোগের কারণে উৎক্ষেপণ বাতিল করে স্পেসএক্স। রকেটটির সব রকম চেকাপ করার পর আগামীকাল ঠিক একি সময়ে উৎক্ষেপণ করা হবে বলে জানিয়েছে স্পেসএক্স।

এই সময় ফ্লোরিডার অরল্যান্ডোর কেপ কেনেডি সেন্টারে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা পুত্র এবং তাঁর তথ্য ও যোগাযোগ উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়, তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিম এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ পলক। উৎক্ষেপণ পেছানোর ঘোষণা আসার পর নিজের এক ফেইসবুক স্ট্যাটাসে সজীব ওয়াজেদ জয় বলেন, “শেষ মুহুর্ত পর্যন্ত উৎক্ষেপণের সবকিছুই কম্পিউটার দ্বারা নিয়ন্ত্রিত থাকে। যদি কম্পিউটার অস্বাভাবিক কিছু লক্ষ্য করে থাকে তাহলে সেখানেই উৎক্ষেপণ বাতিল করা হয়। সবরকম চেকাপ শেষে স্পেসএক্স আগামীকাল আবার একি সময়ে উৎক্ষেপণের চেষ্টা চালাবে। যেহেতু রকেট উতক্ষেপনে কোন ধরণের রিস্ক নেওয়া যায় না তাই এইধরনের ঘটনা খুবই স্বাভাবিক।”

উল্লেখ্য, বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট  উৎক্ষেপণের তারিখ বেশ কয়েকবার  বদলানো হয়েছে। প্রথমে ২০১৭ সালের ১৬ ডিসেম্বরে উৎক্ষেপণের পরিকল্পনা নেওয়া হয়। পরে নতুন তারিখ ঠিক হয় এ বছরের ১ মার্চ। সেই সম্ভাব্য তারিখও পরিবর্তিত হয়ে  নতুন তারিখ নির্ধারণ হয় মার্চের শেষ সপ্তাহ বা ২৬ থেকে ৩১ মার্চের মধ্যে যেকোনও দিন । এরপর আরও কয়েকদফা দিনক্ষণ পাল্টে অবশেষে আজ  (শুক্রবার) উৎক্ষপণের চূড়ান্ত সময় নির্ধারণ করা হয়েছিল।