এনসিটিএফ’র ৩দিন ব্যাপী প্রশিক্ষণ শুরু

॥ হোসাইন ইকবাল ॥

প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ’র সহযোগিতায় বান্দরবানে ন্যাশনাল চিলড্রেন’স টাস্কফোর্স (এনসিটিএফ) এর শিশু অধিকার পরিস্থিতি পরিবীক্ষণ ও প্রতিবেদন বিষয়ক ৩দিন ব্যাপী প্রশিক্ষণ শুরু হয়েছে।
সোমবার সকালে বান্দরবান পর্যটন মোটেল মিলনায়তনে প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ’র “হেল্পিং চিলড্রেন গ্রোয়িং এন একটিভ সিটিজেন” (এইচসিজিএসি) প্রকল্পের আয়োজনে এই প্রশিক্ষণের উদ্বোধন করেন প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ’র সিনিয়র ম্যানেজার অপরেশন্স (এইচসিজিএসি) ফারুক আলম খান।
এসময় উপস্থিত ছিলেন, প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশের সিনিয়র ম্যানেজার প্রশিক্ষণ (এইচসিজিএসি) সৈয়াদা হুসনে কাদেরী। এতে আরো উপস্থিত ছিলেন এনসিটিএফ’র ইয়ুথ ভলান্টিয়ার আব্দুল্লাহ জুবায়ের, ইফতি আরা ইতি, শামিম আহমেদসহ বান্দরবান রাঙামাটি ও খাগড়াছড়ি (এনসিটিএফ) এর ৬ জন জেলা ভলেন্টিয়ার ও নবনির্বাচিত দ্বি-বার্ষিক কার্যনির্বাহী কমিটির ৩৩ জন শিশু সদস্য।
উক্ত প্রশিক্ষনে বান্দরবান, রাঙামাটি ও খাগড়াছড়ি’র এনসিটিএফ কমিটির সকল কার্যনির্বাহী সদস্যদের শিশু অধিকার সনদের অনুচ্ছেদ সমূহ, শিশু সুরক্ষা, শিশু গবেষণা, শিশু সাংবাদিকতা, জাতিসংঘ শিশু অধিকার সনদ সহ
১.নাগরিক অধিকার ও স্বাধীনতা ( জন্মনিবন্ধন ও উপযুক্ত তথ্যের জন্য প্রবেশাধিকার) ২. শিশুর প্রতি সহিংসতা ( শারীরিক শাস্তি , নির্যাতন ও অবহেলা ও ক্ষতিকর চর্চাসমূহ/অভ্যাস) ৩. মৌলিক স্বাস্থ্য ও কল্যাণ (প্রতিবন্ধী শিশু,স্বাস্থ্য ও স্বাস্থ্যসেবা,কিশোর কিশোরীর স্বাস্থ্য,মাদক দ্রব্যের অপব্যবহার) ৪. শিক্ষা অবসর ও সাংস্কৃতিক কার্যক্রম (বৃত্তিমূলক প্রশিক্ষণ ও নির্দেশনাসহ শিক্ষা,বিশ্রাম,অবসর,বিনোদন,সাংস্কৃতিক ও শৈল্পিক কার্যক্রম) ৫. বিশেষ নিরাপত্তা মূলক পদক্ষেপসমূহ (শিশুশ্রম ও অর্থনৈতিক শোষণ, পথে বসবাসকারী শিশু, শিশু বিক্রি, পাচার ও অপহরণ) এবং জাতিসংঘ শিশু অধিকার কমিটি বাংলাদেশকে সর্বশেষ যে পঞ্চম সমাপনী পর্যবেক্ষণ প্রতিবেদন প্রদান করেছেন সে সকল বিষয়ে আলোচনা ও প্রশিক্ষণ প্রদান করা হয়।
উক্ত শিশু অধিকার পরিস্থিতি পরিবীক্ষণ ও প্রতিবেদন বিষয়ক প্রশিক্ষণ আগামী ১৬ মে পর্যন্ত চলবে।