ব্রেকিং নিউজ

সমন্বয় না থাকলে উন্নয়ন সম্ভব নয়: বৃষ কেতু চাকমা

॥ নিজস্ব প্রতিবেদক ॥

রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ এর মাসিক সভা রবিবার (২০ মে) সকালে অনুষ্ঠিত হয়েছে।

রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদের সভাকক্ষে আয়োজিত সভায় সভাপতিত্ব করেন জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা। পরিষদের মুখ্য নির্বাহী কর্মকর্তা ছাদেক আহমদের পরিচালনায় অনুষ্ঠিত সভায় রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদের সদস্য এবং হস্তান্তরিত বিভাগের কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

সভায় সভাপতির বক্তব্যে চেয়ারম্যান বৃষ কেতু চাকমা বলেছেন, যে কোন জেলার সামগ্রিক উন্নয়নকে ত্বরান্বিত করতে সকলের সহযোগিতা প্রয়োজন। তিনি বলেন, সমন্বয় না থাকলে উন্নয়ন সম্ভব নয়।

তাই প্রতিটি সভায় পরিষদের হস্তান্তরিত বিভাগের সকল কর্মকর্তাকে উপস্থিত থেকে পরামর্শ প্রদান করতে হবে। তিনি বলেন, সরকার আমাদের নিয়োগ দিয়েছেন জনকল্যাণের স্বার্থে। তাই সমন্বয় ঘটিয়ে এ এলাকার জনগণের স্বার্থে আমাদের কাজ করে যেতে হবে।

সভায় স্বাস্থ্য বিভাগের এমওসিএস ডা. মুহম্মদ মাকসুদুর রহমান বলেন, সারা দেশের ন্যায় রাঙ্গামাটিতেও জাতীয় পুষ্টি দিবস পালন করা হয়। দিবসটি উপলক্ষে পুষ্টি সম্পর্কিত সচেতনতামূলক বার্তাগুলো জনগণের মাঝে প্রচার করা হয়।

তিনি বলেন, জেলার ৫টি উপজেলার মধ্যে রাজস্থলী ও কাপ্তাই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ৩১ শয্যা থেকে ৫০শয্যায় উন্নীত করা হচ্ছে। পরবর্তীতে বিলাইছড়ি উপজেলাসহ বাকী উপজেলাগুলোর স্বাস্থ্য কমপ্লেক্স ৫০শয্যায় উন্নীত করা হবে।

তিনি বলেন, রাঙ্গামাটি জেনারেল হাসপাতাল ও বিভিন্ন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের অবৈধ দখলদারদের উচ্ছেদের বিষয়ে জেলা প্রশাসন ও উপজেলা নির্বাহী কর্মকর্তাদের অবহিত করা হয়েছে। অন্যদিকে জেনারেল হাসপাতালে সকল স্বাস্থ্যসেবা কার্যক্রম অব্যাহত রয়েছে।

কৃষি সম্প্রসারণ বিভাগের উপ-পরিচালক পবন কুমার চাকমা জানান, বোরো ফসলের কাটিং ৯৫ভাগ হয়েছে। বর্ষা মৌসুম চলে আসায় কাপ্তাই হ্রদবেষ্টিত এলাকায় রোপনকৃত ফসল পানি বাড়ার আগেই কেটে ফেলার পরামর্শ দেওয়া হচ্ছে চাষীদের। এছাড়া আউশ মৌসুমে ১,২৯,২৯ হেক্টর ধান রোপন করা হচ্ছে।

জেলা সহকারী প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মনছুর আলী চৌধুরী বলেন, জেলার চেলাছড়া ও আটারকছড়া আবাসিক বিদ্যালয় ছাত্রাবাসসমূহের ব্যয় রাজস্ব খাতে অন্তর্ভুক্তির জন্য পত্র লেখা হয়েছে। জেলার ৮০টি বেসরকারী স্কুল জাতীয়করণে জন্য যাচাই বাছাই করে মন্ত্রণালয় এ তালিকা প্রেরণ করা হয়েছে।

তিনি বলেন, চাকমা, মারমা ও ত্রিপুরা ভাষায় শিক্ষার্থীদের শিক্ষা দানের জন্য জেলা পরিষদ কর্তৃক শিক্ষকদের প্রশিক্ষণ প্রদান সম্পন্ন হয়েছে। পরবর্তীতে এ ধরনের প্রশিক্ষণ আরও দেওয়া হবে।

মাধ্যমিক শিক্ষা বিভাগের জেলা শিক্ষা কর্মকর্তা উত্তম খীসা বলেন, এবছর এসএসসি ফলাফলে রাঙ্গামাটি জেলা খাগড়াছড়ি ও বান্দরবার জেলা থেকে ১৩ভাগ এগিয়ে রয়েছে।

আগামীতে আরো ভালো ফলাফল পাওয়ার প্রত্যাশা করছি। তিনি বলেন, সরকার এ জেলার বাঘাইছড়ি ও বরকল উপজেলায় ২টি আবাসিক উচ্চ বিদ্যালয় করার পরিকল্পনা হাতে নিয়েছে। শীঘ্রই কাজ শুরু হবে।

জেলা প্রাণী সম্পদ বিভাগের কর্মকর্তা মনোরঞ্জন ধর বলেন, বর্ষা মৌসুমকে সামনে রেখে খামারীদের মাঝে উন্নতমানের ঘাসের কাটিং বিতরণ করা হচ্ছে। খামারীরা যাতে করে গবাদি পশুদের সঠিকভাবে খাওয়াতে পারে।

তিনি বলেন, বর্ষা মৌসুমে ছাগল যাতে বৃষ্টিতে না ভিজে সেদিকে লক্ষ্য রাখার বিষয়েও খামারীদের পরামর্শ দেওয়া হচ্ছে। কারণ অন্যান্য পশুর ন্যায় ছাগল পানিতে ভিজতে পারেনা। এছাড়া চিকিৎসা ও প্রোডাকশন কার্যক্রম যথারীতি চলছে।

বিসিক-কুটির শিল্প উন্নয়ন কর্মসূচীর সহকারী মহা ব্যবস্থাপক আহমেদ জামাল নাসের চৌধুরী জানান, কুটির শিল্প উন্নয়ন কর্মসূচীর মধ্যে বিভিন্ন মেয়াদে তাঁতে বস্ত্র বুনন, পোশাক সেলাই, বাঁশ বেতের পণ্য তৈরী, কাঠের কাজ, বাটিক ছাপা, কম্পিউটার ফান্ডামেন্টাল ও প্লাষ্টিক ব্যাগ এবং পুতি শিল্প তৈরীর প্রশিক্ষণ চলছে।

সমাজসেবা কার্যালয়ের উপ-পরিচালক রুপনা চাকমা জানান, বর্তমানে জেলার ১৪০জন মুক্তিযোদ্ধাকে মাসিক ১০হাজার টাকা, জেলার ১০টি উপজেলা ও ২টি পৌরসভার মোট ১৯১৮১জনকে মাথাপিছু ৫শত টাকা করে বয়স্ক ভাতা, ৩৯৯১জন অসচ্ছল প্রতিবন্ধীকে ৭শত টাকা করে, ১০৫৮৬জন বিধবা ও স্বামী পরিত্যক্তা দুস্থ মহিলাকে ৫শত টাকা করে সমাজসেবা কার্যালয় থেকে ভাতা প্রদান করা হচ্ছে। এছাড়া অন্যান্য ভাতা প্রদান কার্যক্রম চলমান রয়েছে।

ক্রীড়া কর্মকর্তা স্বপন কিশোর চাকমা জানান, জেলার বাঘাইছড়িতে মাসব্যাপী ফুটবল প্রশিক্ষণ গত ১৪ মে সম্পন্ন হয়েছে। আগামীকাল সোমবার থেকে লংগদুতে নারীদের ক্রিকেট প্রশিক্ষণ কার্যক্রম শুরু হবে।

হর্টিকালচার সেন্টার বালুখালী, বনরূপা, লংগদু, নানিয়ারচর, আসামবস্তী ও কাপ্তাইয়ের উদ্দ্যানতত্ববিদরা জানান, বর্তমানে নার্সারিতে টার্গেট অনুযায়ী চারাকলাম উৎপাদন ও বিক্রয় কার্যক্রম চলছে।

সভায় হস্তান্তরিত বিভাগের অন্যান্য কর্মকর্তাগণ তাদের বিভাগের স্ব স্ব কার্যক্রম উপস্থাপন করেন।