শিক্ষা সেবার মান উন্নয়নে সনাক-টিআইবি’র মতবিনিময় সভা

॥ প্রেস বিজ্ঞপ্তি ॥

সোমবার সচেতন নাগরিক কমিটি (সনাক) ও ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) রাঙ্গামাটি এর উদ্যোগে প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষা সেবার মান উন্নয়নে জেলা প্রাথমিক শিক্ষা কর্তৃপক্ষের সাথে মতবিনিময় সভার আয়োজন করা হয়।

মো: আরিফ হোসেন, এরিয়া ম্যানেজার টিআইবি’র সঞ্চালনায় মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন রাঙ্গামাটি সনাক সভাপতি অমলেন্দু হাওলাদার। উক্ত মতবিনিময় সভায় প্রধাণ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলার প্রাথমিক শিক্ষা কর্মকর্তা রওশন আলী।

এ ছাড়াও সভায় উপস্থিত ছিলেন সহকারী জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মনসুর আলী, সহকারী উপজেলা শিক্ষা কর্মকর্তা, সনাক সহ সভাপতি বাঞ্চিতা চাকমা এবং সনাক শিক্ষা উপকমিটির সদস্য নিরূপা দেওয়ান। রাজদ্বীপ, ঝগড়াবিল ও জালিয়াপড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও বিদ্যালয় ব্যবস্থাপনা কমিটির সভাপতি ও মতবিনিময় সভায় অংশগ্রহণ করেন।

মতবিনিময় সভায় বিদ্যালয় ব্যবস্থাপনা কমিটির সভা নিয়মিতকরণ, শিক্ষকদের বিদ্যালয়ে যথাযথভাবে পাঠদান, শিক্ষার্থীদের পরিস্কার-পরিচ্ছন্নতা, শিক্ষকদের মান উন্নয়ন এবং শিক্ষকদের বাড়ি পরিদর্শন ও বিদ্যালয়ে শিক্ষার্থী বৃদ্ধি প্রসঙ্গে আলোচনা হয়।

মতবিনিময় সভায় সনাক রাঙ্গামাটি রাজদ্বীপ সরকারী প্রাথমিক বিদ্যালয়ের চলমান চিত্র তুলে ধরে বলেন রাজদ্বীপ সরকারী প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষার্থীর সংখ্যা পূর্বের চেয়ে হ্রাস পেয়েছে। তবে শিক্ষাার মান বাড়ানোর জন্য রাজদ্বীপ সরকারী প্রাথমিক বিদ্যালয়ে শূন্য পদের বিপরীতে শিক্ষক নিয়োগ, বিদ্যালয়ে সহপাঠ কার্যক্রম এবং সক্রিয় মা দল গঠন করা হয়েছে বলে জানানো হয়।

সভায় বলা হয়, শিক্ষকবৃন্দের যথাযথভাবে পাঠদানের আগ্রহের ঘাটাতির কারণেই ঝগড়াবিল, রাজদ্বীপ ও জালিয়াপাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়সমূহ প্রত্যাশিত ফলাফল লাভ করতে পারছে না। প্রতি মাসে বিদ্যালয় ব্যবস্থাপনা কর্তৃপক্ষের সভা অনুষ্ঠিত হওয়ার কথা থাকলে ও তা নিয়মিত হয়না এবং শিক্ষার্থীর উপস্থিতি কম থাকে।

জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা তার বক্তব্যে উপস্থিত প্রধান শিক্ষকবৃন্দকে শিক্ষার মান বাড়ানোর বিষয়ে পদক্ষেপ নেয়ার নির্দেশনা দেন। তাছাড়া বিদ্যালয়ে শিক্ষার্থী অনিয়মিত হওয়া ও ঝড়ে পড়া রোধে শিক্ষকবৃন্দ ও এসএমসি সদস্যবৃন্দের প্রতি আহ্বান জানান।

মতবিনিময় সভায় সনাক সভাপতি অমলেন্দু হাওলাদার জানান, প্রাথমিক শিক্ষার মান উন্নয়নে সনাক জেলা শিক্ষা কর্মকর্তা সাথে এই ধরণের মতবিনিময় সভা চলমান থাকবে এবং এই বিষয়ে সহযোগিতা করার জন্য জেলা শিক্ষা কর্মকর্তাকে ধন্যবাদ জানান।

জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা সনাক কে শিক্ষার মান উন্নয়নে কাজ করে যাওয়ার জন্য ধন্যবাদ জ্ঞাপন করেন এবং ভবিষ্যতে এ ধরনের মতবিনিময় সভা আয়োজনের আহ্বান জানিয়ে সভা সমাপ্ত ঘোষনা করেন।