ব্রেকিং নিউজ

রাঙ্গামাটিতে সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের সাথে সনাক-টিআইবি’র মতবিনিময়

॥ প্রেস বিজ্ঞপ্তি ॥

সচেতন নাগরিক কমিটি (সনাক), রাঙ্গামাটি কার্যালয়ে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) ও সচেতন নাগরিক কমিটি (সনাক), রাঙ্গামাটি এর ধারাবাহিক কার্যক্রমের আলোকে সরকারি ও বেসরকারি আইনি সেবা প্রদানকারি প্রতিষ্ঠানের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

মঙ্গলবার বিকালে সনাক কর্তৃক পরিচালিত অ্যাডভোকেসি এন্ড লিগ্যাল অ্যাডভাইস সেন্টার (এলাক) কার্যক্রম সফল বাস্তবায়নে আইনি সেবা প্রদানকারি প্রতিষ্ঠান সমূহের মধ্যে নেটওয়ার্ক গঠন এবং এলাক কার্যক্রম সম্পর্কে সাধারণ মানুষের কাছে তথ্য পৌছে দেয়ার জন্য সহযোগিতার ক্ষেত্র তৈরীর উদ্দেশ্যে উক্ত মতবিনিময় সভার আয়োজন করা হয়।

মতবিনিময় সভায় রাঙ্গমাটি পার্বত্য জেলার সরকারি ও বেসরকারি আইনি সহায়তা প্রদানকারি প্রতিষ্ঠানের প্রতিনিধিবৃন্দ অংশগ্রহণ করেন। এরিয়া ম্যানেজার মো: আরিফ হোসেন এর সঞ্চালনায় অনুষ্ঠানের সভাপতিত্ব করেন সনাক এর অ্যাডভোকেসি এন্ড লিগ্যাল অ্যাডভাইস সেন্টার (এলাক) বিষয়ক উপকমিটির আহ্বায়ক এ্যাডভোকেট সুস্মিতা চাকমা।

মতবিনিময় সভায় আলোচনায় অংশগ্রহণ করেন বেসরকারি উন্নয়ন সংস্থা স্পার্কের সমন্বয়কারি নুকু চাকমা, দুদক সমন্বিত কার্যালয়ের উপসহকারি পরিচালক মো: আবুল বাশার, রাঙ্গামাটি জেলা আইনজীবি সমিতির সাধারণ সম্পাদক এ্যাড. রাজীব চাকমা, ব্লাস্ট-এর আইনজীবি মিলন চাকমা, সিআইপিডি’র মন্টু মারমা, মহিলা পরিষদের সভানেত্রী কনিকা বড়ৃয়া, ইন্টারনেশনাল সার্ভিস ডিরেক্টরের প্রতিনিধি রবিউল হোসেন এবং সনাক সভাপতি অমলেন্দু হাওলাদার।

মতবিনিময় সভায় এলাক কার্যক্রম উপস্থাপন করেন এলাক ফ্যাসিলিটেটর মোহাম্মদ নুরুল আলাল। সভায় যে সমস্ত ব্যক্তি সেবা গ্রহণে হয়রানীর শিকার এবং দুর্নীতির শিকার বা দুর্নীতির চাক্ষুষ স্বাক্ষী তাদের এলাকের মাধ্যমে আইনি পরামর্শ প্রদান করা হবে বার্তাটি সকলের কাছে পৌছে দেয়ার জন্য অংশগ্রহণকারী বেসরকারি সংগঠন সমূহ প্রতিশ্রুতি প্রদান করেন।

আলোচনায় বক্তারা বলেন, আইনসহয়তা প্রদানের আগেই এর বিভিন্ন ধাপে দুর্নীতি ও অনিয়মের শিকার হতে হয়, তবে এ বিষয়ে প্রকাশ্যে তেমন কোন অভিযোগ করা হয় না।

এছাড়া প্রাতিষ্ঠানিক দুর্নীতি বিশেষ করে শিক্ষাখাত, স্বাস্থ্যখাত, জলবায়ু তহবিল ব্যবস্থাপনা ও স্থানীয় সরকার বিষয়ে অনিয়ম ও দুর্নীতি কম প্রকাশিত হয় বলে সভায় মত প্রকাশ করা হয়।

এলাকের কার্যক্রম সম্প্রসারণের জন্য উক্ত বিষয়ে অধিক সংখ্যক জনসাধারণকে অবহিত করার জন্য প্রচারণার পরিচালনার উপর অংশগ্রহণকারীবৃন্দ গুরুত্বারোপ করেন।