টানা বৃষ্টিপাতের কারণে বান্দরবানের সাথে সারাদেশের সড়ক যোগাযোগ বন্ধ!

॥ বান্দরবান প্রতিনিধি ॥

টানা বৃষ্টিপাতের কারনে বাজালিয়ার বড়দুয়ার পাড়া এলাকায় সড়কে পানি উঠায় এবং স্বর্ণ মন্দির এলাকায় পুল পাড়ার বেইলী সেতু পানিতে ডুবে যাওয়ায় সকাল থেকে বান্দরবানের সাথে ঢাকা-চট্টগ্রাম-ককসবাজারসহ সারাদেশের সড়ক যোগাযোগ বন্ধ রয়েছে।

এদিকে কয়েকদিনের টানা প্রবল বর্ষণ ও পাহাড়ী ঢলের কারণে সাঙ্গু ও মাতামুহুরি নদীর পানি বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হওয়ায় বিভিন্ন এলাকায় দেখা দিয়েছে বন্যা, লামা আলীকদম উপজেলার বিভিন্ন এলাকায় এবং শহরের আর্মি পাড়া, ইসলামপুর, শেরে বাংলা নগর, ওয়াপদা ব্রীজ কাশেমপাড়া এলাকায় পানি বন্দি হয়ে পড়েছে কয়েকহাজার মানুষ । বিভিন্ন স্থানে ধসে পড়েছে পাহাড়ের মাটি। তবে কোথাও কোন হতাহতের খবর পাওয়া যায়নি।

এদিকে অব্যাহত বর্ষণের ফলে পাহাড়ে ঝুকিঁপূর্ণ বসবাসকারীদের নিরাপদ স্থানে সরে যাওয়ার জন্য জেলা প্রশাসন ও পৌরসভার পক্ষ থেকে মাইকিং করা হচ্ছে। তাদের কে স্ব স্ব এলাকার সরকারী বিদ্যালয়ে আশ্রয় নেয়ার জন্য প্রশাসনের পক্ষ থেকে অনুরোধ জানানো হয়েছে।

এ বিষয়ে বান্দরবান জেলা প্রশাসক আসলাম হোসেন বলেন, সরকারের উচ্চ মহলের নির্দেশনা ছাড়া পাহাড় চুড়ায় বসবাসরত পরিবার গুলোকে নিরাপদ এলাকায় পুনর্বাসনে উদ্যোগ গ্রহণ করা কঠিন ব্যাপার,  গত শনিবার থেকে টানা বৃষ্টির কারনে দেখা দিয়েছে নিচু এলাকায় বন্যা এবং বান্দরবান জেলার সাত উপজেলার পাহাড় ধসের আশঙ্কা রয়েছে তাই পাহাড়ে ঝুকিঁ পূর্ণ বসবাসকারীদের সরকারী বিদ্যালয় গুলোতে এবং সাইক্লোন সেন্টারে আশ্রয় নেয়ার জন্য প্রশাসনের পক্ষ থেকে মাইকিং করা হচ্ছে।

যে কোন দূর্যোগ মোকাবেলায় জেলা প্রশাসকের ত্রাণ ভান্ডারে পর্যাপ্ত খাদ্য সামগ্রী মজুদ রয়েছে।