ব্রেকিং নিউজ

চালক-হেলপারদের সচেতনতা বৃদ্ধিতে রাঙামাটিতে পুলিশের বিশেষ কর্মশালা

॥ আলমগীর মানিক ॥

দূর্ঘটনা এড়াতে ট্রাফিক আইন মেনে গাড়ি চালানোয় চালকদের মাঝে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে পার্বত্য জেলা রাঙামাটির পরিবহন চালক ও হেলপারদের নিয়ে বিশেষ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। রাঙামাটি পুলিশ বিভাগের কমিউনিটি পুলিশিং ফোরামের ও ট্রাফিক পুলিশের আয়োজনে রোববার আয়োজিত এই কর্মশালায় সভাপতিত্ব করেন রাঙামাটির অতিরিক্ত পুলিশ সুপার (সদর) এম.কে.এইচ জাহাঙ্গীর হোসেন।

উক্ত কর্মশালায় বক্তব্য রাখেন, বাস মালিক ও চালক সমিতির সভাপতি মঈন উদ্দিন সেলিম,সহ সভাপতি হাজি মো.আবদুস সালাম, ট্রাক চালক সমিতির সভাপতি মো. রুহুল আমিন, কিশোর চৌধুরী, সামশুল আলম, সিরাজুল ইসলাম ও টিটু বিশ^াসসহ আরো অনেকে। উক্ত কর্মশালায় চালক ও হেলপারদের সার্বিক বিষয়ে সম্যক ধারনা প্রদান করেন ট্রাফিক বিভাগে টি-আই নীতি বিকাশ দত্ত ও মোহাম্মদ ইসমাইল।

অনুষ্ঠানে অতিরিক্ত পুলিশ সুপার বলেন, যারা ট্রাফিক আইন অমান্য করে গাড়ি চালায় তারা দুর্ঘটনার কবলে পড়ে। চালক ও হেলপারদের আরো সচেতন হওয়া দরকার। দুর পাল্লার গাড়ি চালাতে গভীর মনোযোগি না হয়ে মোবাইলে কথা বলতে দেখা গেছে। যারা মোবাইলে কথা বলে গাড়ি চালাতে থাকে তারাই বেশি পরিমাণে দুর্ঘটনা ঘটায়।

আপনারা যারা পেশাদার চালক অবশ্যই আপনাদের উচিত চার দিক লক্ষ রেখে নিজের নিয়ন্ত্রণে রেখে গাড়ি চালানো। হাতে কলমে প্রশিক্ষণের কোন বিকল্প নেই উল্লেখ করে অতিরিক্ত পুলিশ সুপার বলেন, রাঙামাটির পুলিশ বিভাগ সর্বদা আপনাদের সেবায় নিয়োজিত। তাই নিরাপদ সড়ক রক্ষার্থে ও জনসার্থে আরো প্রশিক্ষণ গ্রহন করে আপনাদের পেশাগত দায়িত্বে নিরলস ভূমিকা পালন করবেন।

উক্ত কর্মশালায় অংশগ্রহণ করা পরিবহণ নেতৃবৃন্দ বলেন, এধরনের প্রশিক্ষণ ও কর্মশালার আয়োজন করা হলে রাঙামাটির চালক ও হেলপারদের দক্ষতারমান আরো বাড়বে। সাথে সাথে দুর্গটনার বকল থেকে রেহাই পাবেন সাধারণ যাত্রীরা। তাই প্রতি ২-৩ মাস অন্তর অন্তর এ ধরনের কর্মশালার আয়োজন করা হলে চালক ও হেলপাররা অনেক কিছু শিখতে পারবে এবং সচেতন হয়ে উঠবে।