রাঙামাটিতে অস্ত্রসহ আটক ইউপিডিএফ নেতা রাকেল’র বিরুদ্ধে দুই মামলা (ভিডিও)

॥ আলমগীর মানিক ॥                                                 

                                                                                 ভিডিও দেখুন খবরের শেষাংশে 

রাঙামাটির মানিকছড়ি এলাকায় অভিযান চালিয়ে পার্বত্য চুক্তি বিরোধী সংগঠন ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ) এর চাঁদা আদায়ের কালেক্টর রাকেল তঞ্চঙ্গ্যাকে অস্ত্র-গুলিসহ আটক করা হয়েছে।

শুক্রবার সন্ধ্যারাতে রাঙামাটি সদর সেনাজোনের নেতৃত্বে কোতয়ালী থানা পুলিশের যৌথ অভিযানে রঞ্জিত ওরফে রাকেল তঞ্চঙ্গ্যাকে আটক করা হয়েছে বলে নিরাপত্তাবাহিনীর দায়িত্বশীল সূত্র নিশ্চিত করেছে। এসময় রাখালের কাছ থেকে একটি পিস্তল, তিন রাউন্ড গুলি, ৬টি সীমসহ ৩টি মোবাইল ফোন, চাঁদা আদায়ের রশিদসহ নগদ ২১ হাজার টাকা উদ্ধার করা হয়েছে বলে নিশ্চিত করেছেন একজন উদ্বর্তন কর্মকর্তা।

এদিকে, কোতয়ালী থানার অফিসার ইনচার্জ সত্যজিৎ বড়ুয়া রাকেলকে আটকের সত্যতা নিশ্চিত করে জানান, আটককৃতের বিরুদ্ধে অস্ত্র আইনে এবং চাঁদাবাজির অভিযোগে পৃথক দু’টি মামলা দায়েরের প্রস্তুতি চলছে। তিনি জানান, রাকেল রাজস্থলী উপজেলার ঘিলাছড়িস্থ পূর্ণবাসন এলাকার তঞ্চঙ্গ্যা পাড়ার হিরন্ত তঞ্চঙ্গ্যার সন্তান।

নিরাপত্তা বাহিনী সূত্র জানিয়েছে, রাখাল তঞ্চঙ্গ্যা ইউপিডিএফ এর সাপছড়ি শাখার পরিচালক এবং সে নিজেই বিভিন্ন জনের কাছ থেকে সাপ্তাহিক/ মাসিক ও বাৎসরিক চাঁদা আদায় করতো। বর্তমানে রাঙামাটির মানিকছড়ি-সাপছড়ির বোধিপূর এলাকায় ইউপিডিএফ’র দায়িত্বে থাকা ইউনিট প্রধান রঞ্জিত ওরফে রাকেল তংচঞ্চঙ্গ্যানামীয় প্রভাবশালী এই শীর্ষ সন্ত্রাসী ২০০৭ সাল থেকে ২০১৮ সালের মে মাস পর্যন্ত কাউখালী ইউনিটের দায়িত্বে ছিল।

একটা সময় সে চুক্তির পক্ষের সংগঠনে থাকলেও পরবর্তীতে চুক্তি পরবর্তী সময়ে ইউপিডিএফর রাজনীতির সাথে সক্রিয়ভাবে জড়িয়ে পড়ে। তার বিরুদ্ধে একাধিক হত্যা, অপহরণ, নারী নির্যাতন ও চাঁদাবাজির অভিযোগ রয়েছে বলে জানাগেছে বিভিন্ন সূত্রে। ভিডিও দেখতে নীচের লিংকে ক্লিক করুন।