বান্দরবানে জাতীয় ভিটামিন“এ”প্লাস ক্যাম্পেইন পালিত

॥ নুরুল কবির – বান্দরবান ॥

অপুষ্টি জনিত অন্ধত্ব নির্মূল এবং অপুষ্টিজনিত মৃত্যু প্রতিরোধ কল্পে বান্দরবানে শিশুদের ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়াচ্ছে স্বাস্থ্য বিভাগ।
শনিবার সকালে বান্দরবান সদর ইউনিয়নে রেইচা এলাকায় জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠান ও জাতীয় পুষ্টি সেবা বাস্তবায়নে ও বান্দরবান স্বাস্থ্য বিভাগের আয়োজনে শিশুদের এই ভিটামিন ‘এ’প্লাস ক্যাপসুল খাওয়ানোর উদ্বোধন করা হয়।
৬-১১ মাস বয়সী ও ১২-৫৯ মাস বয়সী শিশুদের নীল ও লাল রঙ্গের একটি করে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানোর কার্যক্রমের উদ্বোধন করেন জেলা প্রশাসক মো:আসলাম হোসেন। সিভিল সার্জন ডা:অংসুই প্রু মারমা’র সভাপতিত্বে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রনালয়ের প্রশাসনিক কর্মকর্তা বিকাশ রায়, মো: এমদাদুল হকসহ পরিবার পরিকল্পনা বিভাগের উপ-পরিচালক ডা:অংচালু মার্মা, ডেপুটি সিভিল সার্জন ডা:তাহমিনা শবনমসহ এবং বিভিন্ন বয়সী শিশু ও তাদের অভিভাবকরা উপস্থিত ছিলেন।
এদিকে সকাল ৮টা থেকে বিভিন্ন ওয়ার্ডে ওয়ার্ডে স্বাস্থ্য কর্মীরা উপস্থিত থেকে এই ক্যাম্পেইনের আওতায় শিশুদের ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়ানোর কার্যক্রম শুরু করেছে।
বান্দরবানের ৭টি উপজেলা,২টি পৌরসভা সহ ৩৩টি ইউনিয়নের ৯৬টি ওয়ার্ডে একই সাথে এই কর্মসূচী শুরু হয়ে বিকাল ৪টা পর্যন্ত এই কার্যক্রম চলবে।
এবারে বান্দরবান জেলায় ৬-১১ মাস বয়সী ৯ হাজার ৬শত ৫০জন শিশুকে ১টি করে নীল রঙ্গের ভিটামিন “এ” প্লাস ক্যাপসুল ও ১২-৫৯ মাস বয়সী ৬৭ হাজার ৩শত ১০জন শিশুকে ১টি করে লাল রঙ্গের ভিটামিন “এ” প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে।
বান্দরবানের স্বাস্থ্য বিভাগ জানান, বান্দরবানে এবারে ৭৬ হাজার ৯শত ৬০জন শিশুকে ভিটামিন “এ” ক্যাম্পেইনের আওতায় ভিটামিন “এ” প্লাস ক্যাপসুল খাওয়ানো হচ্ছে এবং তার পাশাপাশি সচেতনতা বাড়াতে উঠান বৈঠকও পালন করছে।