সনাকের উদ্যোগে সাপছড়ি উচ্চ বিদ্যালয়ে ছাত্র ছাত্রীদের অংশগ্রহণে দুর্নীতিবিরোধী কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত

॥ নিজস্ব প্রতিবেদক ॥

১৯ জুলাই ২০১৮ তারিখ ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) ও সচেতন নাগরিক কমিটি (সনাক) এর সহযোগিতায় স্বচ্ছতার জন্য নাগরিক (স্বজন) এর উদ্যোগে রাঙ্গামাটি সদর উপজেলার সাপছড়ি উচ্চ বিদ্যালয়ে ছাত্র ছাত্রীদের অংশগ্রহণে দুর্নীতিবিরোধী কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। উক্ত কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠানে টিআইবি’র কার্যক্রম, বাংলাদেশে দুর্নীতিবিরোধী সামাজিক আন্দোলনে সনাক, স্বজন ও ইয়েস দের ভূমিকা এবং তথ্য অধিকার আইন ২০০৯ বিষয়ক তথ্যাদি উপস্থাপন করা হয়। কুইজ প্রতিযোগিতার শুরুতে ছাত্র ছাত্রীদের অংশগ্রহণে উন্মুক্ত প্রশ্ন ও উত্তরের মাধ্যমে ১০ জন কে বাছাইয়ের মাধ্যমে চুড়ান্ত অংশগ্রহণকারী নির্বাচিত করা হয়। উক্ত ১০ জন অংশগ্রহণকারীদের চুড়ান্ত পর্বে প্রতিযোগতিার মাধ্যমে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান নির্ধারণ করা হয়। প্রতিযোগিতায় প্রথম স্থান অর্জন করেন জীবন চাকমা- নবম শ্রেণী, দ্বিতীয় স্থান অর্জন করেন উম্মে হাবিবা উর্মি- নবম শ্রেণী এবং তৃতীয় স্থান অর্জন করেন রাম চাকমা- দশম শ্রেণী।
টিআইবি এরিয়া ম্যানেজার মো: আরিফ হোসেন এর সঞ্চালনায় শুভেচ্ছা বক্তব্য প্রদান করেন স্বজন সদস্য সুনেন্টু চাকমা। সনাক সভাপতি জনাব অমলেন্দু হাওলাদারের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিদ্যালয়ের প্রধাণ শিক্ষক জনাব মো: মইন উদ্দিন। অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিদ্যালয়ের শিক্ষকবৃন্দ। অনুষ্ঠানে অংশ নেয়া ছাত্র ছাত্রীদের দুর্নীতিবিরোধী ব্যাজ পরিয়ে বরন করে নেয়া হয়।
প্রধান অতিথির বক্তব্যে বিদ্যালয়ের প্রধাণ শিক্ষক অনুষ্ঠান আয়োজনের জন্য টিআইবি, সনাক ও স্বজনকে ধন্যবাদ জানান অনুষ্ঠানের জন্য সাপছড়ি উচ্চ বিদ্যালয়কে বেছে নেয়ার জন্য। তিনি দুর্নীতির বিরুদ্ধে রুখে দাড়ানোর তরুণ শিক্ষার্থীদের উৎসাহিত করেন এবং দুর্নীতি প্রতিরোধে তরুণ প্রজন্মকে সাহসিকতার সাথে কাজ করার জন্য আহ্বান করেন। অনুষ্ঠানের সভাপতি জনাব অমলেন্দু হাওলাদার তার বক্তব্যে আশা প্রকাশ করেন, এই বিদ্যালয়ের শিক্ষার্থীরাও দুর্নীতি প্রতিরোধের সামাজিক আন্দোলনে নিজেদের সামলি করবে। এরপর তিনি উপস্থিত ছাত্র ছাত্রীদের মাঝে দুর্নীতিবিরোধী শপথ বাক্য পাঠ করান।
অনুষ্ঠানের দ্বিতীয় পর্যায়ে প্রদর্শন করা হয় দুর্নীতি বিরোধী পথনাটক “ মেঘের আড়ালে ভোরের আলো”। মাসুদ রানা এর নির্দেশনায় এই নাটকে অভিনয় করেন রাঙ্গামাটি সনাক এর ইয়েস এবং ইয়েস ফ্রেন্ডস সদস্যবৃন্দ। নাটকের শেষে কুইজ বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরনের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করা হয়।