পাহাড়ের সংরক্ষিত বন থেকে পাচারকালে কোটি টাকার কাঠ আটক

॥ নিজস্ব প্রতিবেদক ॥

চট্টগ্রামের হাটহাজারীতে কোটি টাকার কাঠ আটক করেছে র‌্যাপীড এ্যাকশন র‌্যাটেলিয়ন, র‌্যাব- ৭। সরকারী বন থেকে অবৈধভাবে এসব কাঠ পাচারকালে বৃহস্পতিবার দুপুরের পর এক অভিযানে ট্রাকসহ আটক করা হয়। একই সঙ্গে গাছ পাচারে জড়িত নয় ব্যক্তিকে আটক করা হয়েছে। চট্টগ্রাম র‌্যাব-৭ এর সিনিয়র সহকারী পরিচালক (মিডিয়া) এএসপি মিমতানুর রহমান এই তথ্য জানা।

আটকদের মধ্যে রয়েছেন- খাগড়াছড়ির গুইমারার জালিয়া পাড়ার মো. রফিকুল ইসলামের ছেলে মো. ইমাম, মানিকছড়ির গচ্ছাবিল এলাকার মো. পারুক মিয়ার ছেলে মো. আসিফ হোসেন, মো. ইফসুফ আলী সিকদারের ছেলে মো. মামুন সিকদার (৩২),জাহাঙ্গীর হোসেনের ছেলে মো. ইশবাল হোসেন (৩১), চট্টগ্রামের ফটিকছড়ির ভূজপুরের মৃত আবুল হোসেনের ছেলে মো. বেলাল হোসেন (৩৫), খাগড়াছড়ির গুইমারার মো. জয়নাল আবদীনের ছেলে মো. ইয়াছিন হোসেন ( ১৯), মানিকছড়ির তাইসাপ্রু মারামার ছেলে মংতু মারমা (৩৪), মো. আবু ছায়েদের ছেলে মো. আবদুস সাতআতার (৩১) ও মো. সিরাজ মিয়ার ছেলে মো, জাতির হোসেন (২৯)।

মিমতানুর রহমান বলেন, সরকারী বন থেকে অবৈধভাবে চুরিকরে কাঠ নিয়ে যাচ্ছে এমন সংবাদের ভিত্তিতে জেলার হাটহাজারী থানাধীন নাজির হাট নতুন রাস্তার মাথা এলাকায় একটি বিশেষ চেকপোষ্ট বসিয়ে অভিযান চালায় র‌্যাবের একটি দল। ওই সময় কাঠ ভর্তি তিনটি ট্রাক নিয়ে খাগড়াছড়ির মানিকছড়ি থেকে চট্টগ্রামের দিকে আসা তিনটি ট্রাককে থামানোর সংকেত দেয়া বে। তবে চোরাকারবারীরা র‌্যাবের উপস্থিতি টের পেয়ে ট্রাক গুলো রাস্তার পাশে থামিয়ে পালিয়ে যাওয়ার চেষ্টাকালে দৌড়াইয়ে নয়জনকে আটক করা হয়। পরে আটককৃত ট্রাক গুলো তল্লাশি করে ১ হাজার ৯১৪.৬৪ সিএফটি কাঠ (চট্ট মেট্টো ট-১১- ৬৮৫০, চট্ট মেট্টো-ট-১১-৫৮৩২ এবং চট্ট মেট্টো-ট-১১-৪৬৯৫) তিনটি ট্রাক জব্দ করা হয়।

উদ্ধারকৃত কাঠের আনুমানিক মূল্য ১ কোটি টাকা বলে র‌্যাবের এই কর্মকর্তা জানান।