প্রধানমন্ত্রীর অনুমোদন : নতুনভাবে সরকারীকরণ করা হচ্ছে পাহাড়ের ১৩ কলেজ

॥ নিজস্ব প্রতিবেদক ॥

সরকারিকরণের অংশ হিসেবে সারাদেশের ২৭১ কলেজের মধ্যে রাঙামাটিসহ তিন পার্বত্য জেলার ১৩টি কলেজের নাম স্থান পেয়েছে বলে জানাগেছে।

সরকারিকরণ প্রক্রিয়ার চূড়ান্ত তালিকায় পাওয়া কলেজগুলোর মধ্যে আছে রাঙামাটির ৪টি, খাগড়াছড়ির ৬টি এবং বান্দরবান থেকে ৩টি কলেজ।

মন্ত্রণালয় সূত্রে জানা যায়, কলেজগুলোর অনুমোদনের জন্য গত ২ আগস্ট প্রধানমন্ত্রীর কাছে সার সংক্ষেপ পাঠানো হয়। এর পরিপ্রেক্ষিতে ৮ আগস্ট প্রধানমন্ত্রীর অনুমোদন পাওয়া যায়।

সরকারিকরণের আনুষ্ঠানিক ঘোষণার জন্য এখন দরকার শিক্ষা মন্ত্রণালয়ের একটি প্রজ্ঞাপন। যা শীঘ্রই প্রকাশ হতে যাচ্ছে বলে জানা গেছে।

পাহাড়ের ১৩টি কলেজের মধ্যে রাঙামাটির বাঘাইছড়ি উপজেলার কাচালং ডিগ্রী কলেজ, নানিয়ারচর উপজেলার নানিয়ারচর কলেজ, কাপ্তাই উপজেলাধীন কর্ণফূলী ডিগ্রী কলেজ, কাউখালী উপজেলাধীন কাউখালী ডিগ্রী কলেজ।

খাগড়াছড়িতে দীঘিনালা উপজেলাধীন দীঘিনালা ডিগ্রী কলেজ, পানছড়ি ডিগ্রী কলেজ, মহালছড়ি কলেজ, মাটিরাঙ্গা ডিগ্রী কলেজ, মানিকছড়ি গিরি মৈত্রী ডিগ্রী কলেজ ও গুইমারা কলেজ।

বান্দরবান থেকে সরকারীকরণের তালিকায় স্থান পাওয়া তিনটি কলেজের মধ্যে লামা উপজেলাধীন মাতা মুহুরী কলেজ, নাইক্ষ্যংছড়ির হাজী এমএ কালাম ডিগ্রী কলেজ ও রুমা সাঙ্গু কলেজ।