ব্রেকিং নিউজ

রাঙ্গামাটিতে ৪দিনব্যাপী জেন্ডার সমতার উপর প্রশিক্ষণ কর্মশালা সমাপ্ত

॥ নিজস্ব প্রতিবেদক ॥

বেসরকারী উন্নয়ন সংস্থা গ্রীনহিল এর সার্বিক সহযোগিতায় এবং উইমেন ফাউন্ড এশিয়া’র অর্থায়নে এবং স্থানীয় উন্নয়ন সংস্থা হিমাওয়ান্তি’র উদ্যেগে হেডম্যান, কার্বারী, ও যুব নেতাদের জন্য জেন্ডার সমতা এবং জেন্ডারবান্ধব বিচার পদ্ধতি ও রির্পোটিং-এর উপর ৪ দিনব্যাপি প্রশিক্ষণ কর্মশালা রবিবার (১২আগস্ট) সমাপ্ত হয়েছে।

বেসরকারী উন্নয়ন সংস্থা গ্রীনহিল এর সম্মেলন কক্ষে অনুষ্ঠিত ৪দিনব্যাপী অনুষ্ঠিত প্রশিক্ষণে জেন্ডার ও নারী অধিকার, ঐতিবাহী শাসনব্যবস্থ্য, পার্বত্য চট্টগ্রাম শাসন বিধি মালা, কার্যকর শালিশ কি? কার্যকর সালিশে নারী অংশগ্রহণ প্রয়োজনীয়তা ও কার্যকর বা আদর্শ সালিশের রিপোর্টিং/ডকুমেন্টেশন প্রক্রিয়া ইত্যাদি, বিষয়ের উপর ২টি ব্যাচে করে প্রশিক্ষণ প্রদান করা হয়।

প্রশিক্ষনে রাঙ্গামাটি সদর ও কাউখালী ২টি উপজেলার অধীনে ৬টি মৌজা তথা, ১০৯ নং সাপছড়ি, ৯৯ নং ঘাগড়া, ১০৪ নং ঝগড়াবিল, ১১১নং কুতুকছড়ি, ১০৩নং বাকছড়ি ও ১১০ নং শুকুরছড়ি মৌজা, ইত্যাদি মোট ৫০ জন হেডম্যান-কর্বারী ও যুব নেতারা অংশগ্রহণ করেন, তাদের মধ্যে মোট ৮ জন নারী কার্বারী ছিলো।

প্রশিক্ষণ শেষে অংশগ্রহণকারীরা মত ব্যক্ত করেন যে, আমরা এই প্রশিক্ষণে অংশগ্রহণ করে অনেক বিষয় শিখতে পেরেছি, বিশেষ করে আইনি বিষয় জানতে পেরেছি, গ্রাম পর্যায়ে সালিশ-বিচার, বিচারের পদ্ধতি বা প্রয়োজনীয় বিষয়গুলো শিখেছি। তাছাড়া, পুরুষদের পাশাপাশি নারীদের অংশগ্রহণের প্রয়োজনীয়তা গুরুত্বপুর্ণ উপলদ্ধি করছি। সম্মিলিত উদ্যেগ বা সংশ্লিষ্ট সকল পর্যায় ষ্টেকহোল্ডারগণ অংশগ্রহণ নিশ্চিত করা হলে তবেই সমাজে নারী প্রতি সংিসহতার ঘটনাগুলো সুষ্ট ও ন্যায্য বিচার পাওয়া যাবে।

উক্ত প্রশিক্ষণ অনুষ্ঠানে শুরু থেকে শেষ পর্যন্ত সেশন পরিচালনা করেন নারী নেত্রী, নারী ও মানবাধিকারকর্মী, জেন্ডার এক্রপার্ট এবং বেসরকারী উন্নয়ন সংস্থা হিমাওয়ান্তির নির্বাহী পরিচালক টুকু তালুকদার ও নারী নেত্রী ও মানবাধিকারকর্মী রাঙাবী তঞ্চঙ্গ্যা।