পুনরায় অনুমোদন পেলো লংগদু রাঃ মডেল কলেজের ডিগ্রি ভবন নির্মানের অনুদান

॥ নিজস্ব প্রতিবেদক ॥

রাঙ্গামাটি পার্বত্য জেলার অন্যতম উপজেলা লংগদু। এই উপজেলা জেলা সদর হতে নৌপথে প্রায় ৭৬ কি. মি. উত্তরে অবস্থিত। প্রায় ৯০ হাজার জনসংখ্যা অধ্যুষিত ৩৬৮.৪০ বর্গ কি. মি. আয়তনের দুর্গম লংগদু উপজেলায় ১৯৯৫ সালে রাবেতা হাসপাতাল মাইনীমুখ কর্তৃপক্ষ চিকিৎসা সেবার পাশাপাশি শিক্ষা ব্যবস্থার উন্নয়নের স্বার্থে রাবেতা মডেল কলেজের নামে তিন একর জায়গা রেজিস্ট্রি করে হস্তান্তর করে। পরে সেখানে কলেজ ভবন প্রতিষ্ঠা করা হয়। প্রতিষ্ঠার পর থেকে ধর্ম-বর্ণ-নির্বিশেষে এই কলেজে স্থানীয় ছেলে-মেয়েরা সাম্প্রদায়িক সম্পীতি ও ভ্রাতৃত্ববোধ বজায় রেখে অধ্যায়ন করে আসছে। স্নাতক (ডিগ্রি) মানের কোন কলেজ এই উপজেলায় না থাকায় স্বচ্ছল পরিবারের ছেলে-মেয়েরা জেলা সদর, বাঘাইছড়ি বা খাগড়াছড়ি গিয়ে উচ্চ শিক্ষার সুযোগ পায়। কিন্তু দুর্গম এলাকার দরিদ্র ছেলে-মেয়েরা এই সুযোগ হতে বঞ্চিত। তাই, রাবেতা মডেল কলেজকে ডিগ্রি মানে উন্নীত করার জন্য লংগদুবাসীর প্রাণের দাবিতে রূপ নিয়েছে।

কলেজ কর্তৃপক্ষ ২০১৭ সাল থেকে এই কলেজকে স্নাতক (ডিগ্রি) শ্রেণি পর্যন্ত উন্নীত করার জন্য সব প্রস্তুতি নিলেও এলাকার স্বার্থন্বেষী মহল ভিত্তিহীন অভিযোগ দিয়ে উক্ত অধিদপ্তরে একটি দরখাস্ত দেয়। এর পরিপ্রেক্ষিতে একটি দৈনিক পত্রিকায়ও সংবাদ প্রকাশিত হয়। এতে কলেজের ভবন নির্মাণের অনুদান স্থগিত হয়ে যায়। ফলে এই কলেজকে উচ্চ মাধ্যমিক থেকে  স্নাতকে উন্নীত করা অনিশ্চিত হয়ে পড়ে।

সম্প্রতি রাবেতা মডেল কলেজের ভবন নির্মানের অনুদান পুনরায় অনুমোদন পেয়েছে। তাই কলেজকে স্নাতক(ডিগ্রি) শেণীতে উন্নিত করার লক্ষ্যে ১০ সেপ্টেম্বর সোমবার ভিত্তিপ্রস্তর স্হাপন করা হয়। এসময় উপস্হিত ছিলেন কলেজের গর্ভনিং বডির সম্মানিত সদস্য ও শিক্ষক বৃন্দ।