রাঙামাটিতে হিজরি নববর্ষ উপলক্ষে আলোচনা সভা

॥ নিজস্ব প্রতিবেদক ॥

রাঙামাটিতে হিজরি নববর্ষ উদযপান উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। রাঙামাটি শিশু একাডেমি মিলনায়তনে বুধবার বিকেলে অনুষ্ঠিত আলোচনা সভার আয়োজন করেছে হিজরি নববর্ষ উদযাপন পরিষদ।
এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাঙামাটি জেলাপ্রশাসকের প্রতিনিধি অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) শারমিন আলম। প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, হিজরি ক্যালেন্ডার অনুসারেই মুসলমানের বিভিন্ন দিবস উদযাপন করা হয়ে থাকে। তাই হিজরি নববর্ষ উদযাপন করা মুসলমানদের অবশ্য দায়িত্ব ও কর্তব্য। তিনি বলেন, মুসলমানদের কৃষ্টি-সংস্কৃতি যেমন ঈদে মিলাদুন্নবী (দঃ), ফাতেহায়ে ইয়াজ দাহুম, আশুরা, আখেরি চাহার সোম্বা প্রভৃতি পালন করা হয় হিজরি সন অনুসারেই। হিজরি নববর্ষ উদযাপনের মাধ্যমে মুসলমানদের মধ্যেও এসব দিবস সম্পর্কে সচেতনতা সৃষ্টি হবে এবং মুসলমানদের কৃষ্টি-সংস্কৃতির চর্চাও বাড়বে। তিনি বলেন, পহেলা মহররম বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকে ঠিক কিন্তু শিক্ষার্থীদের

অধিকাংশই এর কারণ সম্পর্কে জানেনা। পহেলা মহররম কি ও কেনো তাও শিক্ষার্থীদের জানানো দরকার।
হিজরি নববর্ষ উদযাপন পরিষদ রাঙামাটি জেলার আহবায়ক মাওলানা এম এ মুস্তফা হেজাজীর সভাপতিত্বে ও সদস্য সচিব ইয়াছিন রানা সোহেলের পরিচালনায় এতে আলোচক ছিলেন রাঙামাটি ইসলামিক ফাউন্ডেশনের সহকারি পরিচালক মুহাম্মদ সেলিম উদ্দিন। বক্তব্য রাখেন সংগঠনের যুগ্ম আহবায়ক ও তৈয়বিয়া আইডিয়াল স্কুলের অধ্যক্ষ আলহাজ¦ মোঃ আখতার হোসেন চৌধুরী, দুর্নীতি প্রতিরোধ কমিটি(দুপ্রক) রাঙামাটি জেলার সহ-সভাপতি এনামুল হক হারুন, শহীদ আবদুল আলী একাডেমির সহকারি শিক্ষক মোঃ আলমগীর, তৈয়বিয়া আইডিয়াল স্কুলের শিক্ষক মোঃ মনসুর আলী প্রমুখ। এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ট্রাক-মিনিট্রাক যৌথ মালিক ও শ্রমিক সংগঠনের সভাপতি আলহাজ¦ সাব্বির আহমেদ ওসমানী, জেলা গাউছিয়া কমিটির সদস্য হাজী মোঃ নাছির উদ্দিন, নিউ রাঙামাটি রিজার্ভ বাজার ব্যবসায়ী কল্যান সমিতির সহ-সভাপতি মোঃ হারুন, রিজার্ভ বাজার জামে মসজিদের পেশ ইমাম মাওলানা নঈম উদ্দিন আল-ক্বাদেরী, সহকারি ইমাম মাওলানা হাফেজ ইব্রাহিম আল-ক্বাদেরী, শান্তিনগর জামে মসজিদের খতিব মাওলানা শফিউল আলম আল-ক্বাদেরী, দুর্নীতি প্রতিরোধ কমিটি(দুপ্রক) রাঙামাটি জেলা সদস্য মোঃ মনির হোসেন প্রমুখ।