খেলাধুলা যুব সমাজকে মাদক থেকে অনেক দূরে সরিয়ে রাখে : মূছা মাতব্বর

॥ নিজস্ব প্রতিবেদক ॥

খেলাধুলা মানুষের মনকে বিকশিত করে-যুব সমাজকে ধ্বংসের হাত থেকে রক্ষা করে। সুস্বাস্থ্য রক্ষাসহ মাদকমুক্ত সমাজ গঠনে খেলাধুলার কোন বিকল্প নেই মন্তব্য করে রাঙামাটি জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক হাজী মূছা মাতব্বর বলেছেন, খেলাধুলা যুব সমাজকে মাদক থেকে অনেক দূরে সরিয়ে রাখে। তাই যত বেশী ক্রীড়ার চর্চা হবে; তত বেশী যুব সমাজ মাদক থেকে দূরে সরে যাবে। উঠতি বয়সের যুবকদের বাঁচাতে এবং মাদকমুক্ত সমাজ গঠনে ফুটবল টুর্ণামেন্টগুলো অনেক বেশী ভূমিকা রাখবে।

মাদকের ছোবল থেকে উঠতি বয়সের যুবকদের রক্ষা করতে ঘনঘন খেলাধুলার আয়োজনের উপর গুরুত্বারোপ করে মূছা মাতব্বর বলেন, ক্রীড়াঙ্গনে জড়িতরা মাদকমুক্ত সমাজ গঠনে সহায়ক ভুমিকা রাখতে পারবে। শুক্রবার বিকেলে রাঙামাটি শহরের স্বর্ণটিলা এলাকায় আয়োজিত মুক্তিযোদ্ধা গোল্ডকাপ ফুটবল টূর্ণামেন্টের ফাইনাল খেলা পরবর্তী পুরস্কার বিতরন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

স্বর্ণটিলা এলাকার যুবকদের মাধ্যমে আয়োজিত এই ফুটবল টূর্ণামেন্টটি শুরু হয়েছিলো গত ২০শে আগষ্ট। শুক্রবার ১৪ই সেপ্টেম্বর উক্ত টূর্ণামেন্টের ফাইনাল খেলা অনুষ্ঠিত হয়। এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, রাঙামাটি কোতয়ালী থানার অফিসার ইনচার্জ সত্যজিৎ বড়ুয়া, জেলা ক্রীড়া সংস্থার সাবেক সদস্য জাহিদুল ইসলাম জাহিদ ও সাবেক ছাত্রনেতা বিশিষ্ট্য ব্যবসায়ি শহিদুজ্জামান মহসিন রোমান। উক্ত অনুষ্ঠানে মোঃ জনি’র সঞ্চালনায় অন্যান্যের মধ্যে আরো উপস্থিত ছিলেন, মুক্তিযোদ্ধা গোল্ডকাপ ফুটবল টূর্নামেন্টের আহবায়ক হিরণ, যুগ্ন আহবায়ক মোঃ আজাদ, সদস্য সচিব খালেদ সাইফুল্লাহ প্রমুখ।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে কোতয়ালী থানার অফিসার ইনচার্জ সত্যজিত বড়ুয়া বলেন, সমাজ থেকে কুসংস্কার, অন্যায়-অত্যাচারসহ সামাজিক অপরাধ দূরীকরণে যেমন শিক্ষার বিকল্প নেই, তেমনি মাদকমুক্ত সমাজ গঠনেও খেলাধুলার কোনো বিকল্প নেই। লেখাপড়ার পাশাপাশি শিক্ষার্থীদের খেলাধুলা করার সুযোগ করে দিতে হবে। এ অঞ্চলের অভিভাবকদের বলব, আপনার ছেলেমেয়েদের সুশিক্ষায় শিক্ষিত করে গড়ে তুলুন। খারাপ সঙ্গ ত্যাগ করে এলাকার উঠতি বয়সী তরুনা যেন ভবিষ্যতে দায়িত্বশীল মানুষ হয়ে উঠতে পারে, সে বিষয়ে অভিভাবকদের খেয়াল রাখতে হবে। আগামী দিনে আধুনিক ও উন্নত বাংলাদেশ গঠনে যেন তারা ভূমিকা রাখতে পারে। তারাই আগামী দিনে এই দেশকে গড়ে তুলবে।

শুক্রবার বিকেলে স্বর্ণটিলা মাঠে আয়োজিত ফাইনাল খেলায় ২-০ গোলে বিজয়ী হয় ব্রাজিল টিনা টিম। রানার্স আপ হয় মা ফার্নিচার টীম। ২০ শে আগষ্ট শুরু হওয়া এই টূর্নামেন্ট সর্বমোট ১৬টি টিম অংশগ্রহণ করে।