মহালছড়িতে শিশু ও নারী উন্নয়নে জনসচেতনতামূলক বিভিন্ন কর্মসূচী অনুষ্ঠিত

॥ মিল্টন চাকমা – মহালছড়ি ॥ 

খাগড়াছড়ি জেলা তথ্য অফিসের উদ্যেগে মহালছড়ি উপজেলার মাইসছড়ি ইউনিয়নের চৌধুরী পাড়ায় শিশু ও নারী উন্নয়নে জনসচেতনতামূলক যোগাযোগ কার্যক্রমের আওতায় বিভিন্ন কর্মসূচী অনুষ্ঠিত হয়। ১৮ সেপ্টেম্বর মঙ্গলবার বিকাল সাড়ে ৪ টায় খাগড়াছড়ি জেলায় মহালছড়ি উপজেলার মাইসছড়ি ইউনিয়নের চৌধুরী পাড়ায় অংজাপ্রু কার্বারী বাড়ির প্রাঙ্গনে এক উঠান বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকে অতিথি বক্তা হিসেবে উপস্থিত হয়ে বক্তব্য রাখেন ইউপি সদস্য শান্ত মারমা ও চৌধুরী পাড়া গ্রামের কার্বারী অংজাপ্রু মারমা। বক্তারা অংশগ্রহনকারীদের সাথে শিশু ও নারী উন্নয়নে মতামত নেন এবং তাদেরকে সঠিক পরামর্শ প্রদান করেন এবং বৈঠকে নারী ও শিশু অধিকার, নারী ও শিশু নির্যাতন প্রতিরোধ, স্বাস্থ্য, শিক্ষা, বাল্যবিবাহ, প্রতিরোধ, নারীর ক্ষমতায়ন কর্মসূচিসমূহ, সামাজিক নিরাপত্তা কর্মসূচিসমূহ, জন্মনিবন্ধণ, মাদক ও জঙ্গিবাদ প্রতিরোধসহ ইত্যাদি বিষয়ে গুরুত্বারোপ করেন। উঠানে বৈঠক শেষে জেলা তথ্য অফিসের শিল্পীদের মাধ্যমে উদ্বুদ্ধকরণ লোক সংগীতানুষ্ঠান পরিবেশন করা হয়। এতে বিভিন্ন শ্রেণির পেশার নারী-পুরুষ ও শিশু-কিশোরসহ দুইশতাধিক জনসাধারণ উপস্থিত ছিলেন। এ অনুষ্ঠানের পূর্বে একই বিষয়ে উল্টাছড়ি মূখ সরকারি প্রাথমিক বিদ্যালয়ে উদ্বুদ্ধকরণ সংগীতানুষ্ঠান ও চলচ্চিত্র প্রদর্শন করা হয়।

এ প্রকল্পের আওতায় ১৬ সেপ্টেম্বর ২০১৮ থেকে ডিপি মহালছড়ি উপজেলায় দক্ষিণ জয়সেন পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, ডিপি পাড়া, ১ নং থলিপাড়া যৌথ খামার সরকারি প্রাথমিক বিদ্যালয় ও মুড়াপাড়ায় উঠান বৈঠক, সংগীতানুষ্ঠান ও চলচ্চিত্র প্রদর্শনী একই বিষয়ে কর্মসূচী বাস্তবায়ন করা হয় বলে জানান জেলা তথ্য অফিসের কর্মসূচী বাস্তবায়ন ও প্রচারণা দায়িত্বে নিয়োজিত রিপু খীসা।