ব্রেকিং নিউজ

রাঙামাটিতে বৌদ্ধ ধর্মাবলম্বীদের শুভ মধুপুর্ণিমা উদযাপিত

॥ নিজস্ব প্রতিবেদক ॥

শহরসহ রাঙামাটির বিভিন্ন বৌদ্ধ মন্দিরে উদযাপিত হয়েছে বৌদ্ধ ধর্মাবলম্বীদের অন্যতম মূল ধর্মীয় উৎসব শুভ মধুপুর্ণিমা। এ উপলক্ষে সোমবার সকাল থেকে দিনব্যাপী পালিত হয় বর্ণাঢ্য অনুষ্ঠানমালা। ভোরে বুদ্ধ পতাকা উত্তোলন ও ভিক্ষুসংঘের প্রাত পূজার মধ্য দিয়ে এসব ধর্মীয় অনুষ্ঠানসূচির শুভসূচনা করা হয়। বাংলাদেশের প্রধান বৌদ্ধধর্মীয় প্রতিষ্ঠান রাজবন বিহারে মধুপুর্ণিমা উদযাপিত হবে মঙ্গলবার ২৫ সেপ্টেম্বর।

শুভ মুধুপুর্ণিমা উপলক্ষে সোমবার সকালে শহরের মৈত্রী বিহার, আনন্দ বিহার, ত্রিরত্নাংকুর বৌদ্ধ বিহার, সংঘরাম বিহার, মিলন বিহারসহ বিভিন্ন বৌদ্ধ মন্দিরে বুদ্ধাপুজা, সংঘদান, অষ্টপরিষ্কার দান, উৎসর্গ, ধর্মীয় সভা এবং বিকালে মঙ্গলসূত্র পাঠ, ভিক্ষুসংঘের ধর্মীয় দেশনা ও সন্ধ্যায় প্রদীপ প্রজ্জ্বলনসহ নানা আচার অনুষ্ঠান পালিত হয়েছে। এসব অনুষ্ঠানে অগণিত পুণ্যার্থীর সমাগম ঘটে।

উল্লেখ্য, আজ থেকে প্রায় আড়াই হাজার বছরেরও আগে এদিন অর্থ্যাৎ মধুপুর্ণিমা তিথিতে মহামানব গৌতম বুদ্ধ যখন অলৌকিক ধ্যানে মগ্ন- ঠিক সেই মুহূর্তে অন্য ভক্তকূলের মতো এক বানর বুদ্ধকে আহারাদি দানে মনস্থির করে। এক পর্যায়ে বানরটি বন থেকে মৌচাকভর্তি মধু এনে বুদ্ধকে তা প্রফুল্ল চিত্তে দান করে। এ জন্য বৌদ্ধ ধর্মালম্বীরা তিথিটিকে মধুপূর্ণিমা নামে ধর্মীয় উৎসব পালন করে।