বিলাইছড়ির দূর্গম ফারুয়া ইউনিয়নে দরিদ্র পরিবারের মাঝে বিনামূল্য সোলার বিতরণ

॥ নিজস্ব প্রতিবেদক ॥

টিআর-কাবিখা কর্মসূচীর ২য় পর্যায়ের আওতায় বিদ্যুৎ বিহীন দূর্গম পাহাড়ের ঘরে ঘরে প্রধানমন্ত্রী কর্তৃক প্রতিশ্রুতী সোলার বিতরণ কার্যক্রমের অংশ হিসেবে রাঙ্গামাটির বিলাইছড়ি উপজেলার দূর্গম ফারুয়া ইউনিয়নের ৯টি ওয়ার্ডের ১০৫টি পরিবার ও যমুনাছড়ি কমিউনিটি ক্লিনিকে সোলার প্যানেল বিতরন করা হয়েছে।

সোমবার (২৪ সেপ্টেম্বর) ফারুয়া ইউনিয়ন পরিষদ কার্যালয়ে আয়োজিত এক অনুষ্ঠানের মাধ্যমে ইউনিয়নের দরিদ্র পরিবারের মাঝে সোলার বিতরণ অনুষ্ঠানে ৩নং ফারুয়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান বিদ্যালাল তঞ্চঙ্গ্যা’র সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিলাইছড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তা আসিফ ইকবাল।

অনুষ্ঠানে বক্তরা বলেন, দেশকে বিদ্যুতের আলোয় আলোকিত করতে বিদ্যুতের উন্নয়নে সরকার সার্বিকভাবে কাজ করে যাচ্ছে। ডিজিটাল বাংলাদেশকে এগিয়ে নিতে যেসব গুরুত্বপূর্ণ পদক্ষেপ প্রয়োজন করছে তার মধ্যে উল্লেখযোগ্য হচেছ এই বিদ্যুৎ। তারই অংশ হিসেবে দেশের অন্যান্য অঞ্চলের ন্যয় পাহাড়ের পিছিয়ে পরা জনগোষ্ঠীকে এগিয়ে নিতে সরকারের টিআর-কাবিখা কর্মসূচির আওতায় বিদ্যুৎ সুবিধাবঞ্চিত জনগোষ্ঠী এবং প্রতিষ্ঠানে সোলার প্যানেল বিতরণের জন্য ব্যয় করতে প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী সোলার প্যানেল বিতরণ কর্মসূচি বাস্তবায়িত হচ্ছে।

বক্তরা বলেন, বর্তমান সরকারের প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতী অনুসারে দূর্গম ফারুয়া ইউনিয়নের হতদরিদ্র পরিবারকে চিহ্নিত করে তালিকা প্রণয়নপূর্বক পরিবারগুলোর মাঝে ব্যাটারিসহ সোলার প্যানেল বিতরণ কার্যক্রম হাতে নেওয়া হয়েছে। এরই ধারাবাহিকতায় ২০১৭-২০১৮ অর্থ বছরে এবারে দ্বিতীয় পর্যায়ে ১০৫টি হতদরিদ্র পরিবার ও যমুনাছড়ি কমিউনিটি ক্লিনিকে ১টি সোলার সামগ্রী বিতরণ করা হয়। কর্মসূচীর প্রথম পর্যায়ে ইউনিয়নের বিভিন্ন পয়েন্টে স্টীট লাইট স্থাপন এবং বিভিন্ন ধর্মীয়, শিক্ষা ও সামাজিক প্রতিষ্ঠানে সোলার সামগ্রী বিতরণ করা হয়েছিল।

অনুষ্ঠানে উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকতা সুজন কান্তি দাশ, ফারুয়া ইউনিয়নের ২নং ওয়ার্ড মেম্বার কিরন তঞ্চঙ্গ্যা, ৩নং ওয়ার্ড মেম্বার শান্তি কুমার তঞ্চঙ্গ্যা, ৪নং ওয়ার্ড মেম্বার নিরনজয় তঞ্চঙ্গ্যা, ৫নং ওয়ার্ড মেম্বার সিদ্ধার্থ চাকমা, ৭নং ওয়ার্ড মেম্বার যতীন কান্তি তঞ্চঙ্গ্যা, ৮নং ওয়ার্ড মেম্বার সুবানন্দ তঞ্চঙ্গ্যা, ৯নং ওয়ার্ড মেম্বার রামঙাক বম, সংরক্ষিত ১, ২, ৩ নং ওয়ার্ড মহিলা মেম্বার রান্যাবী তঞ্চঙ্গ্যা, ৪, ৫, ৬ নং ওয়ার্ড মহিলা মেম্বার সুমিতা দেবী তঞ্চঙ্গ্যা, ৭, ৮, ৯ নং ওয়ার্ড মহিলা মেম্বার অনক রানী তঞ্চঙ্গ্যা, প্রতিষ্ঠানের সচিব সিদ্ধার্থ তঞ্চঙ্গ্যা’সহ ব্রাইগ্রীন এনার্জি সোলার কোম্পানির উপজেলা ম্যনাজার এবং বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক, রাজনৈতিক নের্তবৃন্দ উপস্থিত ছিলেন।