পাহাড়ের সশস্ত্র সন্ত্রাসীদের ছদ্মবেশি চিকিৎসা কেন্দ্র রাঙামাটি শহরে : অভিযানে আটক-২ (ভিডিও)

॥ আলমগীর মানিক ॥

পাহাড়ে সশস্ত্র তৎপরতায় লিপ্ত থাকা আঞ্চলিকদলীয় সন্ত্রাসী ও তাদের পরিবারের আহত সদস্যদের চিকিৎসা সেবা প্রদানে রাঙামাটি শহরে ছদ্মবেশি মিনি ক্লিনিকে অভিযান পরিচালনা করে দুই সন্ত্রাসীকে আটক করেছে যৌথবাহিনীর সদস্যরা।

মঙ্গলবার দুপুরে শহরের বনরূপাস্থ ট্রাইবেল আদাম এলাকা থেকে আটককৃত এই দুই সন্ত্রাসী বিকি চাকমা (২৪) ও সঞ্চয় চাকমা (৩)। আটককৃদের কাছ থেকে বিভিন্ন ধরনের সশস্ত্র কার্যক্রমের কাগজপত্রসহ, নিষিদ্ধ ভায়াগ্রা ট্যাবলেট, অপারেশনের কাজে ব্যবহৃত চিকিৎসা সরঞ্জাম, ট্যাব, মোবাইল ফোন উদ্ধার করা হয়েছে।

আটককৃতরা উভয়েই পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি জেএসএস এর সক্রিয় সদস্য এবং দলটির সশস্ত্র সন্ত্রাসী ও তাদের পরিবারের সদস্যদের চিকিৎসা সেবা প্রদান করত বলে সাংবাদিকদের কাছে স্বীকার করেছে। আটককৃত বিকি চাকমার পিতা কাট্টলীর বাসিন্দা নরেন চাকমা নিজেও বিগত দুই দশক ধরে জেএসএস এর সশস্ত্র শাখায় নিয়োজিত রয়েছে। অপরজন সঞ্চয় চাকমার বাড়ি বরকলের ঠেগামুখ এলাকায়।

অভিযানে অংশ নেয়া রাঙামাটি কোতয়ালী থানার এসআই সৌরজিৎ বড়ুয়া জানিয়েছেন, শহরের ট্রাইবেল আদাম এলাকায় সশস্ত্র তৎপরতার সাথে জড়িত সন্ত্রাসীদের চিকিৎসা আস্তানা রয়েছে এবং সেখানে সন্ত্রাসীরা জড়ো হয়েছে মর্মে গোপন সূত্রে এই ধরনের তথ্য পেয়ে সদর সেনাজোনের নেতৃত্বধীন যৌথবাহিনী উক্ত স্থানে অভিযান পরিচালনা করে। তিনি জানান, অভিযানের সময় ট্রাইবেল আদামের জনৈক জগদীশ চাকমার বাসা থেকে ট্রাঙ্ক ভর্তি কাগজপত্র, নিষিদ্ধ ঔষধপত্রসহ উক্ত দুই যুবককে গ্রেফতার করা হয়।

এদিকে আটককৃতরা সাংবাদিকদের জানায়, সন্তু লারমার নেতৃত্বাধীন জেএসএস’এর সশস্ত্র কয়েকটি উইংয়ের একটি ছাড়া বাকিগুলোর সশস্ত্র সদস্য ও তাদের পরিবারের সদস্যদের যাবতীয় চিকিৎসা সেবা রাঙামাটির ট্রাইবেল আদাম থেকেই দেওয়া হতো। সঞ্চয় ও বিকি জানায়, তারা গত পাঁচ বছর ধরে শহরে বাসা ভাড়া নিয়ে এই কর্মকান্ড পরিচালনা করছে। জেএসএস এর সক্রিয় নেতা চীফ কালেক্টর মারিশ্যার গতি বাবুর নির্দেশে তারা এই কাজ করে এবং সার্বিক বিষয়সহ সকলপ্রকার অর্থের যোগান দেয় গতি বাবু।

আটককৃতরা জানায়, আমাদের কাছে আহতদের পাঠিয়ে তাদেরকে চিকিৎসা সেবা নিশ্চিতের জন্য ফোনে নির্দেশনা প্রদান করেন গতি বাবু। পরে বিকাশের মাধ্যমে মাসিক ২ থেকে ৫ লাখ টাকা পর্যন্ত বিল রাঙামাটিতে পাঠায় গতিবাবু। আটককৃত যুবকদ্বয় জানায়, রাঙামাটির সাজেক, বাঘাইছড়ি, জুড়াছড়ি, লংগদুসহ বান্দরবানে সক্রিয় থাকা সশস্ত্র সদস্যদের জন্যে রাঙামাটি শহরের মিনি ক্লিনিকটি ব্যবহার করে আসছে পার্বত্য চুক্তি সম্পাদনকারি সংগঠন জেএসএস।

এদিকে নিরাপত্তা বাহিনীর দায়িত্বশীল সূত্র জানিয়েছে, আটককৃতর ব্যাপারে তথ্য পাওয়ার পর তাদের মুঠোফোন নাম্বার ট্র্যাকিংয়ের মাধ্যমে তাদের অবস্থান নিশ্চিত হয়। একাধিকবার রেকি করে উক্ত স্থানটিতে চিকিৎসা কেন্দ্র থাকার বিষয়টি নিশ্চিত হয়েই অভিযান পরিচালনা করে যৌথবাহিনী। আটককৃতরা যে ঘরে থাকতো তার মালিক জনৈক জগদিশ চাকমা সরকারী চাকুরিজীবি বলেও নিরাপত্তা বাহিনী জানিয়েছে।