রাঙামাটিতে যৌথ অভিযানে অস্ত্রসহ জেএসএস’র সশস্ত্র কালেক্টর আটক

॥ আলমগীর মানিক ॥

পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি জেএসএস এর এর সক্রিয় সশস্ত্র অস্ত্রধারী আনন্দ সুদন চাকমা বিজয়কে বিদেশী অস্ত্রসহ আটক করেছে যৌথবাহিনীরা সদস্যরা।

শনিবার দুপুরে গোপন সংবাদের ভিত্তিতে অভিযান পরিচালনা করে শহরের তবলছড়িস্থ আনন্দ বিহার এলাকা থেকে তাকে আটক করা হয়েছে বলে নিশ্চিত করেছেন কোতয়ালী থানার অফিসার ইনচার্জ মীর জাহিদুল ইসলাম রনি।

এসময় আনন্দ চাকমার কাছ থেকে একটি অত্যাধুনিক বিদেশী অস্ত্র, চার রাউন্ড গুলিসহ নকল ন্যাশনাল আইডি কার্ড উদ্ধার করা হয়েছে বলে জানিয়েছে পুলিশ।

নিরাপত্তা বাহিনীর দায়িত্বশীল এক কর্মকর্তা জানিয়েছেন, আটককৃত আনন্দ সুদন চাকমা জেএসএস এর সশস্ত্র শাখার একজন সক্রিয় সদস্য হিসেবে জেলার বাঘাইছড়ি, লংগদু উপজেলার বিভিন্ন এলাকায় কর্মরত ছিলো।

কিন্তু সম্প্রতি সে রাঙামাটি শহরে এসে শহরের অন্যতম চাঁদা আদায়কারি জ্ঞান শংকর চাকমার সহযোগি হিসেবে বিভিন্ন সেক্টর থেকে চাঁদা আদায়ের কাজে ছিলো। তার অত্যাচারে অতিষ্ট্য হয়ে কয়েকজন ব্যবসায়ি নিরাপত্তা বাহিনীর কাছে অভিযোগ জানায়।

পরবর্তীতে গোপন সংবাদের ভিত্তিতে রাঙামাটি সদর সেনাজোনের নেতৃত্বে অভিযান পরিচালনা করে তার অবস্থান নিশ্চিত হয়ে শনিবার বেলা এগারোটার সময় শহরের আনন্দ বিহার এলাকাস্থ ভাড়া বাসা থেকে তাকে গ্রেফতার করে যৌথবাহিনীর সদস্যরা।

এসময় তার কাছ থেকে চার রাউন্ড তাজাগুলিসহ একটি বিদেশের তৈরি পিস্তল, নকল জাতীয় পরিচয় পত্র ও একটি মোবাইল সেট উদ্ধার করা হয়েছে বলেও জানিয়েছেন একজন নিরাপত্তা কর্মকর্তা।

নিরাপত্তা বাহিনী সূত্র জানিয়েছে, আটককৃত আনন্দ সুদন চাকমা গত ২৬শে সেপ্টেম্বর বিকেলে রাঙামাটি শহরের রাঙাপানি এলাকায় দুই চাঁদাবাজকে আটক করে নিয়ে আসার সময় নিরাপত্তাবাহিনীর উপর হামলা ও আসামী ছিনিয়ে নেওয়ার ঘটনায় দায়েরকৃত মামলায় এজাহারভূক্ত আসামী। তার বিরুদ্ধে আর অনেকগুলো অভিযোগ রয়েছে।

এদিকে রাঙামাটি কোতয়ালী থানা পুলিশ জানিয়েছে, আটকৃতের বিরুদ্ধে অস্ত্র আইনে মামলার প্রক্রিয়া চলছে। এছাড়া তার বিরুদ্ধে আরো কি কি মামলা রয়েছে সেগুলো সিডিএমএস এর মাধ্যমে যাচাই-বাছাইয়ের কাজ চলছে।