কাপ্তাই হ্রদে বিএফডিসি-আনসার ব্যাটালিয়ানের অভিযানঃ ১১বোটসহ ১৮শ মিটার জাল জব্দ

॥ আলমগীর মানিক ॥

রাঙামাটির কাপ্তাই হ্রদের মৎস্য সম্পদ বৃদ্ধিসহ মাছের সুষ্ঠ প্রজনন ও অবাধ বিচরণ ক্ষেত্র নিশ্চিত করতে বাংলাদেশ মৎস্য উন্নয়ন কর্পোরেশনের মাধ্যমে নিয়মিতভাবেই চলছে অবৈধ জাঁক অপসারণ কর্মকান্ড। এর ধারাবাহিকতায় গতকালও বিএফডিসি কর্তৃপক্ষ ১৬ আনসার ব্যাটালিয়ানের সহযোগিতায় তিনটি অবৈধ জাঁক ধ্বংস করেছে।

শনিবার রাতে বরকল উপজেলাধীন সুবলং ইউনিয়নের বিল্যাছড়া নামক এলাকায় অভিযান পরিচালনা করে প্রায় বিশ লক্ষ টাকা মূল্যের ১১টি বোট নৌকাসহ প্রায় ১৮শ মিটার অবৈধ জাল জব্দ করে বিএফডিসি কর্তৃপক্ষ।

রাঙামাটিস্থ বিএফডিসি’র ব্যবস্থাপক নৌ কমান্ডার আসাদুজ্জামান জানিয়েছেন, গোপন সংবাদের ভিত্তিতে বরকলের হাজাছড়াস্থ ১৬ আনসার ব্যাটালিয়ানের অধিনায়ক (সিও) মোঃ মজিবুল হকের নির্দেশনা তারই বিকিউএম সিরাজুল আমিনের নেতৃত্বে ২০ জনের একটি বিশেষ দল বিল্যাছড়া এলাকায় অভিযান পরিচালনা করে।

এসময় তাদের উপস্থিতি টের পেয়ে সংশ্লিষ্ট্য চোরাকারবারিরা বোট-নৌকা ফেলে পালিয়ে গেলেও ঘটনাস্থল থেকে ইঞ্চিনচালিত অক্সিজেন সিলিন্ডার লাগানো তিন এবং আটটি ইঞ্চিন নৌকাসহ তিনটি জাঁক থেকে ৬শ মিটার দৈর্ঘ্যরে তিনটি জাল (১৮শ মিটার) জব্দ করে।

এসবের আনুমানিক বাজার মূল্য প্রায় ২০ লাখ টাকা বলে জানাগেছে। কাপ্তাই হ্রদের মৎস্য সম্পদ বৃদ্ধিতে অন্যতম বাঁধা এই ধরনের অবৈধ জাঁকের বিরুদ্ধে এই ধরনের অভিযান অব্যাহত রাখা জানিয়েছে বিএফডিসি কর্তৃপক্ষ।