৭ দিন পেছালো জাতীয় সংসদ নির্বাচন, ৩০ ডিসেম্বর ভোটগ্রহণ!

॥ নিজস্ব প্রতিবেদক ॥

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদা জানিয়েছেন, নির্বাচনের তারিখের পুনঃতফসিল করার সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন।

তিনি বলেন, ভোটগ্রহণ করা হবে ৩০ ডিসেম্বর। মনোনয়নের শেষ তারিখ ২৮ নভেম্বর।

সোমবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলনে ইভিএম প্রদর্শনীর উদ্বোধনকালে তিনি এ কথা বলেন।

সিইসি বলেন, আপনারা জানেন গতকাল বিভিন্ন রাজনৈতিক দল নির্বাচনে অংশ নেয়ার ইচ্ছা পোষণ করেছেন, সিদ্ধান্ত গ্রহণ করেছেন। সেটা নিয়ে আমরা সদস্যবৃন্দের সঙ্গে আলোচনা করেছি, সিদ্ধান্ত নিয়েছি।
তিনি বলেন, গতকালের সংবাদ মাধ্যমের সদস্যবৃন্দ আমাকে বলেছিলেন যে, বিএনপি এবং ঐক্যফ্রন্টের সিদ্ধান্তের আলোকে আমাদের কোনো সিদ্ধান্ত হয়েছে কিনা। গতকাল পর্যন্ত আমরা কোনো সিদ্ধান্ত নিতে পারিনি, কারণ তাদের লিখিত প্রস্তাব পেতে আমাদের দেরি হয়েছে। সেটা নিয়ে আমরা আজ সকালে বসেছিলাম।

‘এটা আপনাদের জন্য একটা জিজ্ঞাসা ছিল- নির্বাচন কমিশনের অত্যন্ত স্বস্থির বিষয় যে বিএনপি, ঐক্যফ্রন্ট বিকল্পধারা এবং অন্যান্য রাজনৈতিক দল নির্বাচনে অংশ নেয়ার সিদ্ধান্ত নিয়েছে। আমরা তাদের সিদ্ধান্তের অপেক্ষায় ছিলাম, কারণ আমাদের বিশ্বাস ছিল- আমরা সব সময় বলে এসেছি যে, সব রাজনৈতিক দল নির্বাচনে অংশ নিবে,’ যোগ করে সিইসি।

সেই আলোকে নির্বাচন কমিশন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে তফসিল পুনর্নির্ধারণের সিদ্ধান্ত নিয়েছে। আমরা কেবল মনোনয়নপত্র দাখিল এবং নির্বাচনের অনুষ্ঠানের তারিখ বলব, মাঝখানের যে তারিখগুলো সেগুলো পরবর্তীতে কমিশনে বসে আগামীকালের মধ্যে জানাতে পারব।