রাঙ্গামাটিতে কৃষক মাঠ স্কুল বিষয়ে সরকারি বিভাগের কর্মকর্তাদের ওরিয়েন্টেশন কর্মসূচি উদ্বোধন!

॥ নিজস্ব প্রতিবেদক ॥

রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ ও এসআইডি-সিএইচটি, সিএইচটিডিএফ-ইউএনডিপি’র যৌথ বাস্তবায়নে পার্বত্য চট্টগ্রাম অঞ্চলে কৃষি ও খাদ্য নিরাপত্তা ৩য় পর্যায়ের প্রকল্পের আওতায় সমন্বিত খামার ব্যবস্থাপনার কৃষক মাঠ স্কুল বিষয়ে সরকারি বিভাগের কর্মকর্তাগণের ওরিয়েন্টেশন কর্মসূচি শুরু হয়েছে।

সোমবার (১২ নভেম্বর) সকালে রাঙ্গামাটির আসামবস্তী প্রাণীসম্পদ বিভাগের প্রশিক্ষণ কেন্দ্রে রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ওরিয়েন্টেশন কর্মসূচির উদ্বোধন করেন।

কৃষি বিভাগের আহ্বায়ক ও রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ সদস্য জ্ঞানেন্দু বিকাশ চাকমার সভাপতিত্বে অনুষ্ঠিত অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে মৎস্য বিভাগের আহ্বায়ক ও রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ সদস্য সাধন মনি চাকমা, জেলা প্রাণীসম্পদ কার্যালয়ের ভেটেরিনারী সার্জন ডাঃ দেবরাজ চাকমা, সিএইচটিডিএফ-ইউএনডিপি’র টেকনিক্যাল কো-অর্ডিনেটর ফিরোজ ফয়সাল আহমেদ, সিএইচটিডিএফ-ইউএনডিপি’র টেকনিক্যাল এক্সপার্ট একেএম আজাদ রহমান বক্তব্য রাখেন।
স্বাগত বক্তব্য রাখেন কৃষি ও খাদ্য নিরাপত্তা প্রকল্পের জেলা কর্মকর্তা সুকিরন চাকমা।

উদ্বোধনী বক্তব্যে রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা বলেন, দেশের অন্যান্য জেলার তুলনায় পার্বত্য জেলার বেশীর ভাগ মানুষ কৃষির উপর নির্ভরশীল। তাই বিদেশী দাতা সংস্থা ইউএনডিপি ২০১০ সাল থেকে পার্বত্য অঞ্চলের মানুষের ভাগ্য পরিবর্তনে কৃষি ও খাদ্য নিরাপত্তা প্রকল্পটি হাতে নিয়েছে। এ প্রকল্পের মাধ্যমে পাহাড়ের কৃষি, মৎস্য ও প্রাণীসম্পদ কার্যক্রম ব্যবস্থাপনায় অনেক উন্নয়ন সাধিত হয়েছে। এ উন্নয়ন ও উৎপাদন কার্যক্রমকে আরো বেগবান করতে তিনি সংশ্লিষ্ট দপ্তরের কর্মকর্তাদের প্রত্যন্ত অঞ্চলের কৃষক-কৃষাণী ও খামারীদের পরামর্শ প্রদানের আহ্বান জানান।

প্রশিক্ষণে জেলার বিভিন্ন উপজেলার প্রাণীসম্পদ, মৎস্য ও কৃষি বিভাগের মোট ৩০জন সরকারি কর্মকর্তা অংশ নেয়।