নাশকতার অভিযোগে রাঙামাটি শহরে জেএসএস’র ২ সদস্য আটক!

॥ আলমগীর মানিক ॥

আসন্ন জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে পাহাড়ের আঞ্চলিকদলগুলো তাদের সশস্ত্র কার্যক্রম বৃদ্ধির লক্ষ্যে আবারো সদস্য সংগ্রহের অভিযানে নেমেছে। এরই আলোকে পাহাড়ের বিভিন্ন এলাকার দরিদ্র পাহাড়ি পরিবারগুলোর সন্তানদের টার্গেট করে বিপুল পরিমান অর্থের প্রলোভন দেখিয়ে গহীণ অরন্যে নিয়ে সশস্ত্র প্রশিক্ষণ দিচ্ছে পাহাড়ের আঞ্চলিক রাজনৈতিকদলগুলো।

স্থানীয় সোর্সের মাধ্যমে এই ধরনের সুনির্দিষ্ট্য তথ্য পেয়ে অভিযানে নামে সেনা-পুলিশের যৌথ টিমের সদস্যরা। যৌথ বাহিনীর হাতে আটক দুই চাকমা যুবকের দেওয়া তথ্যের আলোকে বুধবার সন্ধ্যায় শহরের তবলছড়ি এলাকা থেকে পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি জেএসএস এর মিলিশিয়া গ্রুপের দুই সক্রিয় সদস্যকে আটক করেছে যৌথবাহিনী। আটককৃত উভয়েই সন্তু লারমার নেতৃত্বাধীন জেএসএস এর সক্রিয় সদস্য নিশ্চিত করে তারা দু’জনেই রাঙামাটির বিভিন্ন এলাকা থেকে নতুন সদস্য সংগ্রহ করে গহীন অরন্যে নিয়ে যাওয়ার কাজে নিয়োজিত বলে জানিয়েছেন একজন উদ্বর্তন কর্মকর্তা।

তিনি জানান, আটককৃত দুইজনেই প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানিয়েছে, তারা টাকার বিনিময়ে সদস্য সংগ্রহ করে সশস্ত্র প্রশিক্ষণে প্রেরণ করতো। নিরাপত্তাবাহিনীর দায়িত্বশীল সূত্র জানিয়েছে, আটককৃতরা জিজ্ঞাসাবাদে জানিয়েছে, তারা নিজেরা সশস্ত্র প্রশিক্ষণ প্রাপ্ত এবং আসন্ন জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে সশস্ত্র তৎপরতা বৃদ্ধিতে দরিদ্র পরিবারের সদস্যদের টার্গেট করে জেএসএস এর জন্য অর্থের বিনিময়ে নতুন সদস্য সংগ্রহ করে দেয়।

নিরাপত্তা বাহিনী জানায়, জেএসএস নেতা আদিবাবু, বদি বাবু, আবিষ্কার বাবুর নেতৃত্বে সংগ্রহকৃত নতুন সদস্যদের সশস্ত্র প্রশিক্ষণ প্রদান করা হয়। আর জেএসএস এর সশস্ত্র উইং পরিচালনা করে রাঙামাটি শহরের মনপুরা এলাকার বাসিন্দা জ্ঞান শংকর চাকমা ও পানখাইয়া নামক দু’ব্যক্তি। এরা উভয়েই রাঙামাটি শহরসহ বিভিন্ন এলাকা থেকে চাঁদা কালেক্টর এর দায়িত্বে নিয়োজিত রয়েছে বলে জানা গেছে।

এদিকে রাঙামাটি কোতয়ালী থানার অফিসার ইনচার্জ মীর জাহেদুল ইসলাম রনি দু’জনকে আটকের সত্যতা নিশ্চিত করে তাদের বিরুদ্ধে মামলার প্রক্রিয়া চলছে বলে জানিয়েছেন। এদিকে জেএসএস এর দায়িত্বশীল একজন উর্দ্ধতন নেতা জানিয়েছেন, মূলতঃ আটককৃত দুইজনকেই আরো অন্তত ছয়মাস আগে দল থেকে বের করে দেওয়া হয়েছে। তাদের সাথে জেএসএস এর কোনো সম্পর্ক নেই। এটা জেএসএস এর বিরুদ্ধে ষড়যন্ত্র ছাড়া আর কিছু নয়।