পাহাড়ের প্রত্যন্ত অঞ্চলের মানুষদের পরিবার পরিকল্পনা বিষয়ে সচেতন করতে হবেঃ বৃষ কেতু

॥ নিজস্ব প্রতিবেদক ॥

পরিবার পরিকল্পনা অধিদপ্তরাধীন ফিল্ড সার্ভিসেস ডেলিভারী এর অপারেশনাল প্ল্যানের (২০১৭-২০২২) আওতায় নিয়োগকৃত পরিবার পরিকল্পনা ফ্যাসিলিটেটরদের কার্যক্রমের অগ্রগতি পর্যালোচনাসভা বৃহস্পতিবার (০৬ডিসেম্বর) সকালে রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ সভাকক্ষে অনুষ্ঠিত হয়েছে।

অনুষ্ঠিত সভায় রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে পর্যালোচনাসভার শুভ উদ্বোধন করেন।

রাঙ্গামাটি পরিবার পরিকল্পনা কার্যালয়ের উপপরিচালক (ভাঃ) বেগম সাহান ওয়াজ এর সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা পরিবার পরিকল্পনা অধিদপ্তরের (যুগ্ন সচিব) পরিচালক (অর্থ) ও লাইন ডাইরেক্টর, ফিল্ড সার্ভিসেস ডেলিভারী ডাঃ মোঃ সারোয়ার বারী, রাঙ্গামাটি সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান অরুন কান্তি চাকমা, সিভিল সার্জন ডাঃ শহীদ তালুকদার, পরিবার পরিকল্পনা অধিদপ্তরের কনসালটেন্ট এডিসিসি ডাঃ রোকন উদ্দিন আহমেদ, এফপি-এফএসডি’র প্রোগ্রাম ম্যানেজার মোঃ মাহবুব-উল-আলম, পরিবার পরিকল্পনা ফ্যাসিলিটেটর মোঃ মশিউল আজমসহ সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ।

স্বাগত বক্তব্য দেন রাঙ্গামাটি মা ও শিশু কেন্দ্রের মেডিকেল অফিসার (সিসি) ডাঃ বেবী ত্রিপুরা।

অনুষ্ঠানের শুভ উদ্বোধন শেষে এই কার্যক্রমের সফলতা কামনা করে রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা বলেন, পাহাড়ের প্রত্যন্ত অঞ্চলের মানুষের কাছে পরিবার পরিকল্পনা বিষয়ে সচেতনতামূলক কার্যক্রম বৃদ্ধি করতে হবে। প্রয়োজনে জনপ্রতিনিধিদের নিয়ে সচেতনতামূলক সভা-সেমিনার ও স্বাস্থ্য ক্যাম্প পরিচালনা করতে হবে। তিনি বলেন, বর্তমান সরকার পরিবার পরিকল্পনা, মা ও শিশুস্বাস্থ্য, কিশোর-কিশোরীদের বয়ঃসন্ধিকালীন স্বাস্থ্য, পুষ্টিসেবা, প্রজনন স্বাস্থ্য, নিরাপদ মাতৃত্ব-এসকল কার্যক্রম বাস্তবায়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। সরকারের কার্যক্রমগুলোকে আরো বেগবান করতে আমাদের সবাইকে এগিয়ে আসতে হবে। পরিবার পরিকল্পনার স্থায়ী ও অস্থায়ী পদ্ধতি গ্রহণে সচেতনতাবৃদ্ধি, মাতৃ ও শিশুদের স্বাস্থ্য সেবাবৃদ্ধিসহ সকল বিষয়ে পরিবার পরিকল্পনা দপ্তরের মাঠকর্মীদের আরো বেশী উদ্যমী হয়ে কাজ করার আহবান জানান চেয়ারম্যান।

পর্যালোচনাসভায় জেলা ও উপজেলার স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তাবৃন্দ অংশগ্রহণ করেন।