পাহাড়ে নৌকার পালে গরম হাওয়া !

॥ আলমগীর মানিক ॥

শেষ মুহুর্তে পার্বত্য জেলা রাঙামাটির ভোটের রাজনীতিতে নতুন চমক যোগ হতে শুরু করেছে। সারাদেশেরন্যায় পর্যটন শহর রাঙামাটিতে চলা গতানুগতিক নির্বাচনী প্রচারনা অনেকটা অপ্রত্যাশিতভাবেই বেশ সরগরম হয়ে উঠেছে।

একের পর এক বিরোধী শিবিরের নেতাকর্মীদের বুকে টেনে নিয়ে জেলার রাজনীতিতে নতুন সমীকরণ সৃষ্টি করে চলেছে আওয়ামীলীগ তথা নৌকা প্রতীকের প্রার্থী সাবেক প্রতিমন্ত্রী দীপংকর তালুকদার।

নির্বাচনী প্রচারনার শেষ দিনে পুরো রাঙামাটি জেলায় রাজনৈতিক নেতা, সাংবাদিক, ব্যবসায়িসহ অন্তত ৫’শতাধিক নেতাকর্মী আওয়ামীলীগের পতাকাতলে জড়ো হয়েছে বলে জানিয়েছেন জেলা আওয়ামীলীগের নেতৃবৃন্দ। বৃহস্পতিবার সন্ধ্যায় পুরো রাঙামাটি জেলায় আলোচিত নাম ছিলো রবীন্দ্র লাল চাকমা (সুজন)।

বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য ও জেলা বিএনপির সহ-সভাপতি অন্যতম প্রভাবশালী এই নেতা তার অনুসারিদের নিয়ে আওয়ামীলীগে আনুষ্ঠানিকভাবে যোগদান করলেন।

বৃহস্পতিবার সন্ধ্যায় জেলা আওয়ামীলীগের দলীয় কার্যালয়ে আয়োজিত এক অনুষ্ঠানে জেলা আওয়ামীলীগের সভাপতি ও সাবেক পার্বত্য প্রতিমন্ত্রী দীপংকর তালুকদারের হাতে নৌকা সদৃশ ফুলের তোড়া উপহার দিয়ে নিজের অনুসারিদের নিয়ে আনুষ্ঠানিকভাবে আওয়ামীলীগের রাজনীতিতে যোগদান করেছেন সাবেক স্থানীয় সরকার পরিষদের চেয়ারম্যান রবীন্দ্র লাল চাকমা (সুজন)।

এসময় পূর্বদেশ পত্রিকা ও আনন্দ টিভি’র রাঙামাটি প্রতিনিধি সাংবাদিক কামাল উদ্দিন, জেলা বিএনপির সাবেক সহ-সাংগঠনিক সম্পাদক জয়নাল আবেদীন, জেলা যুবদলের সাবেক সহ-সাংগঠনিক সম্পাদক ও জেলা শ্রমিকদলের প্রস্তাবিত কমিটির সাধারণ সম্পাদক আব্দুস শুক্কুর, অটোরিক্সা শ্রমিক ইউনিয়নের সাবেক সভাপতি আব্দুল জলিল মজুমদার, জেলা জাতীয় পার্টির যুগ্ন সম্পাদক মাহবুবুর রহমান মিলন, কলেজ ছাত্রদলের রিংকু চাকমা, অর্নব চাকমাসহ আরো বেশ কয়েকজন নেতা নৌকা প্রার্থী দীপংকরের হাতে ফুলের মালা তুলে দিয়ে আওয়ামীলীগে যোগদান করেন।

এসময় অন্যান্যের মধ্যে পাহাড়ের নারী সংসদ সদস্য ফিরোজা বেগম চিনু, জেলা আওয়ামীলীগের সহ-সভাপতি চিংকিউ রোয়াজা, সাধারণ সম্পাদক হাজী মূছা মাতব্বরসহ জেলা আওয়ামীলীগসহ অঙ্গ ও সহযোগি সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

এদিকে সন্ধ্যায় এই অনুষ্ঠানের পর পৌরসভা চত্বরে আরো একটি অনুষ্ঠানেও বিএনপি ও অঙ্গ-সহযোগি সংগঠন থেকে একটি অংশ আ:লীগে যোগদান করেছে বলে দলটির সিনিয়র নেতৃবৃন্দ জানিয়েছে।