১০টি শিক্ষা বোর্ডের অধীনে একযোগে শুরু হল এসএসসি পরীক্ষা

॥ নিজস্ব প্রতিবেদক ॥

শুরু হলো এসএসসি ও সমমান পরীক্ষা। দেশের ১০টি শিক্ষা বোর্ডের অধীনে ২ ফেব্রুয়ারী শনিবার শুরু হয়েছে ২০১৯ সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষা, চলবে ২৬ ফেব্রুয়ারি পর্যন্ত।

এ ছাড়া সাধারণ শিক্ষা বোর্ডে ২৭ ফেব্রুয়ারি থেকে ৫ মার্চ, মাদ্রাসা শিক্ষা বোর্ডে ২৮ ফেব্রুয়ারি থেকে ৬ মার্চ এবং কারিগরি শিক্ষা বোর্ডে ২৪ থেকে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত ব্যবহারিক পরীক্ষা অনুষ্ঠিত হবে। এবার এসএসসি পরীক্ষায় মোট ২১ লাখ ৩৫ হাজার ৩৩৩ জন শিক্ষার্থী অংশ নিচ্ছে।

এর মধ্যে ছাত্র ১০ লাখ ৭০ হাজার ৪৪১ জন এবং ছাত্রী ১০ লাখ ৬৪ হাজার ৮৯২ জন। জানা যায়, ২০১৮ সালের তুলনায় এ বছর এসএসসিতে পরীক্ষার্থী বেড়েছে ১ লাখ ৩ হাজার ৪৩৪ জন।

এবার আটটি সাধারণ বোর্ডে এসএসসি পরীক্ষার্থী ১৭ লাখ ১০২ জন। মাদ্রাসা শিক্ষা বোর্ডে ৩ লাখ ১০ হাজার ১৭২ জন এবং কারিগরিতে ১ লাখ ২৫ হাজার ৫৯ জন রয়েছে। মোট কেন্দ্রের সংখ্যা ৩ হাজার ৪৯৭ ও প্রতিষ্ঠান ২৮ হাজার ৬৮২। এবারও এসএসসি পরীক্ষা সকাল ১০ থেকে দুপুর ১টা এবং বিকেলের পরীক্ষা বেলা ২টা থেকে ৫টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। সব পরীক্ষার্থীকে ৩০ মিনিট আগে পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করে আসন গ্রহণ করতে হবে। এছাড়াও পরীক্ষার ২৫ মিনিট আগে এসএমএসের মাধ্যমে সংশ্লিষ্টদের কাছে প্রশ্নেপত্রের সেট কোড জানিয়ে দেয়া হবে। কেন্দ্র সচিব ছাড়া (ছবি তোলা যায় না এমন ফোন) অন্য কেউ মোবাইল ফোন/ইলেকট্রনিক ডিভাইস নিয়ে কেন্দ্রে প্রবেশ করতে পারবে না। আর প্রশ্ন ফাঁসের নামে যেন কোনো অসাধু চক্র সামাজিক যোগাযোগ মাধ্যমে গুজব ছড়াতে না পারে সে বিষয়ে তৎপর রয়েছে আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।