ব্রেকিং নিউজ

উপজেলা নির্বাচনে রাঙামাটিতে আ’লীগের প্রার্থী তালিকা চূড়ান্ত : সংস্কারের সাথে সমঝোতা!

॥ আলমগীর মানিক ॥

এমএন লারমা মতাদর্শিক পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি জেএসএস সংস্কারের সাথে সমঝোতার ভিত্তিতে পার্বত্য জেলা রাঙামাটি জেলার উপজেলাগুলোতে প্রার্থী চুড়ান্ত করলো আওয়ামীলীগ। সমঝোতা অনুসারে ১০ উপজেলার মধ্যে জেএসএস সংস্কারকে দুটি উপজেলা ছেড়ে দেওয়া হয়েছে। বাকি আটটিতে নিজস্ব প্রার্থী দিচ্ছে আওয়ামীলীগ।

জানাগেছে, সদ্য সমাপ্ত জাতীয় নির্বাচনে জনসংহতি সমিতিকে ঠেকাতে আওয়ামীলীগ জেএসএস সংস্কার এবং গণতান্ত্রিক ইউপিডিএফ একাট্টা হয়ে নির্বাচন করে। আর সেই ঐক্যের ধারাবাহিকতাতেই উপজেলা নির্বাচনেও ঐক্যবদ্ধভাবে নির্বাচন করছে এই তিনটি জাতীয় ও আঞ্চলিক দল।

প্রার্থী তালিকা চূড়ান্তের বিষয়টি নিশ্চিত করে রাঙামাটি জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক হাজী মূছা মাতব্বর জানিয়েছেন, আমরা বিগত একাদশ জাতীয় সংসদ নির্বাচন পরবর্তী বর্তমানে পাহাড়ের সার্বিক পরিস্থিতির প্রতি খেয়াল রেখে আসন্ন উপজেলা পরিষদ নির্বাচনে রাঙামাটির ১০ উপজেলার মধ্যে ৮টিতে আমরা আওয়ামীলীগ মনোনীতদের নৌকা প্রতিকের প্রার্থী হিসেবে নাম চুড়ান্ত করেছি। শীঘ্রই ঢাকা থেকে প্রাপ্ত সিদ্ধান্তের ভিত্তিতে এই তালিকা প্রকাশ করা হবে বলেও জানিয়েছেন তিনি।

দলীয় সিদ্ধান্ত অনুসারে চুড়ান্ত তালিকাতে রাঙামাটি সদর উপজেলায় আওয়ামীলীগের মনোনীত চেয়ারম্যান প্রার্থী হিসেবে সাবেক ছাত্রনেতা শহিদুজ্জামান মহসিন রোমান, কাউখালী উপজেলায় শামসুদ্দোহা চৌধুরী, কাপ্তাই উপজেলায় মফিজুর রহমান, লংগদু উপজেলায় বারেক সরকার, বিলাইছড়ি উপজেলায় জয়সেন তঞ্চঙ্গ্যা, বরকল উপজেলায় সবির চাকমা, রাজস্থলী উপজেলায় উবাচ মারমা ও জুড়াছড়ি উপজেলাতে রূপকুমার চাকমাকে রাঙামাটি আওয়ামীলীগের পক্ষ থেকে আগামী ৩১ মার্চে অনুষ্ঠিত হতে যাওয়া উপজেলা নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী হিসেবে দলীয় মনোনয়ন নিশ্চিত করা হয়েছে বলে জানিয়েছেন দলটির সাধারণ সম্পাদক আলহাজ্ব মূছা মাতব্বর।

এদিকে দলের একাধিক নেতার সাথে কথা বলে জানা গেছে, আসন্ন উপজেলা নির্বাচনে রাঙামাটির আওয়ামীলীগের পক্ষ থেকে নানিয়ারচর উপজেলা এবং বাঘাইছড়ি উপজেলা দু’টিতে কোনো প্রার্থী দেওয়া হবে না।

এই দুই উপজেলায় জেএসএস (এমএন) এর প্রার্থীদের সমর্থন জানিয়েছে ক্ষমতাসীনদল। জানাগেছে, বাঘাইছড়িতে সংস্কারপন্থী জেএসএস (এমএন লারমা) এর অন্যতম প্রভাবশালী নেতা সাবেক উপজেলা চেয়ারম্যান সুদর্শন চাকমাকে এবারে চেয়ারম্যান নির্বাচনে সর্বাত্মক সহযোগিতা করবে রাঙামাটির আওয়ামীলীগ। অপরদিকে একইভাবে নানিয়ারচর উপজেলাতেও বর্তমান চেয়ারম্যানকেই সমর্থন জানানোর সিদ্ধান্ত নিয়েছে দলটি।