ব্রেকিং নিউজ

রাঙামাটিতে আইসিটি পার্ক স্থাপনের রাবি-প্রবি’র কাজ দ্রুত সম্পন্নের তাগিদ প্রধানমন্ত্রীর

॥ আলমগীর মানিক ॥

অনগ্রসর পাহাড়বাসীকে আধুনিক জীবনাচারের সাথে সম্পৃক্ত করার লক্ষ্যে পার্বত্য রাঙামাটিতে আইসিটি পার্ক করার আগ্রহ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বুধবার ভিডিও কনফারেন্সের মাধ্যমে সারাদেশে একযোগে ছয়টি বিদ্যুৎকেন্দ্র এবং নয়টি গ্রিড উপকেন্দ্র উদ্বোধনকালে রাঙামাটির সকল স্তরের জনসাধারণের সাথে ভিডিও কনফারেন্সে রাঙামাটির সংসদ সদস্য দীপংকর তালুকদারের সাথে কথোপকথনের সময় প্রধানমন্ত্রী আরো বলেন, পার্বত্যবাসীর জীবনমানোন্নয়নে পাহাড়ে উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান প্রতিষ্ঠা করা হয়েছে।

এসকল শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে শিক্ষার মান যাতে বজায় থাকে সেদিকে লক্ষ্য রাখতে হবে। শেখ হাসিনা আরো বলেন, পার্বত্যবাসীদের জন্য আমি সমতলের মতোই ভূমি অধিগ্রহণে তিনগুণ ক্ষতিপূরণ দেওয়ার ব্যবস্থা করেছি। ভিডিও কনফারেন্সে রাঙামাটির মৎস্যজীবির সাথে কথা বলার সময় প্রধানমন্ত্রী বলেন, বছরের একটি সময় কাপ্তাই হ্রদে মাছ ধরা বন্ধ থাকে। এই বন্ধকালীন সময়ে বেকার হয়ে যাওয়া জেলে পরিবারগুলোকে কাপ্তাই হ্রদে খাঁচায় মাছ চাষের প্রতি আগ্রহী হওয়ার পরামর্শ দিয়ে প্রধানমন্ত্রী বলেন আমি সংশ্লিষ্ট্য মৎস্য বিভাগকে বলে দিচ্ছি, তারা এ ব্যাপারে প্রয়োজনীয় পদক্ষেপ নিবে।

মৎস্যজীবিদের উদ্দেশ্যে তিনি বলেন, আপনারা খাঁচায় মাছ করার পাশাপাশি অর্গানিক পদ্ধতির মাধ্যমে সবজি চাষের প্রতিও মনোযোগী হতে পারেন। এছাড়াও কাপ্তাই হ্রদের মৎস্য সম্পদের বৃদ্ধিতে হ্রদের তলদেশের মাটি পরিস্কার করে দেওয়ার লক্ষ্যে কাপ্তাই হ্রদে ড্রেজিংয়ের উদ্যোগ নেওয়া হয়েছে বলেও জানিয়েছেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বুধবার সকালে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ৬ বিদ্যুৎ কেন্দ্র ও ৯ গ্রিড উপকেন্দ্র উদ্বোধনকালে রাঙামাটিবাসীর সাথে কথোপকথনের সময় উপরোক্ত প্রতিশ্র“তি প্রদান করেন। বুধবার বেলা এগারোটার সময় ঢাকাস্থ প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে রাঙামাটির জেলা প্রশাসন সম্মেলন কক্ষে আয়োজিত ভিডিও কনফারেন্সে জেলা প্রশাসক একেএম মামুনুর রশিদের সঞ্চালনায় অনুষ্ঠিত হওয়া উক্ত অনুষ্ঠানে রাঙামাটির সংসদ সদস্য দীপংকর তালুকদার, দশম সংসদের সংরক্ষিত নারী সংসদ সদস্য ফিরোজা বেগম চিনু, রাঙামাটি সেনা রিজিয়নের রিজিয়ন কমান্ডার বিগ্রেডিয়ার জেনারেল সৈয়দ রিয়াদ মেহমুদসহ সেনাবাহিনী, পুলিশ, বিজিবি, বিশ্ববিদ্যালয়ের ভিসি, জেলা পরিষদ, পৌরসভা, গোয়েন্দা সংস্থাগুলোর রাঙামাটির পরিচালকগণসহ সরকারী-বেসরকারী অফিসগুলোর প্রতিষ্ঠান প্রধানগণসহ গণমাধ্যমকর্মী ও শিক্ষার্থীরা এই ভিডিও কনফারেন্সে অংশগ্রহণ করেন। এর আগে একই অনুষ্ঠানে তিনি চট্টগ্রামের সন্দীপ উপজেলায় দেশে প্রথম সাবমেরিন ক্যাবলের মাধ্যমে বিদ্যুৎ সরবরাহ এবং ১২টি উপজেলায় শতভাগ বিদ্যুৎ সংযোগের উদ্বোধন করেন।

প্রধানমন্ত্রীর উদ্বোধনকৃত ৬টি বিদ্যুৎ কেন্দ্র হচ্ছে-সিরাজগঞ্জ ২৮২ মেগাওয়াট সিম্পেল সাইকেল বিদ্যুৎ কেন্দ্র, ভোলা ২২৫ মেগাওয়াট কম্বাইন্ড সাইকেল বিদ্যুৎ কেন্দ্র, চাঁদপুর ২০০ মেগাওয়াট বিদ্যুৎ কেন্দ্র, আশুগঞ্জ ১৫০ মেগাওয়াট বিদ্যুৎ কেন্দ্র, খুলনার রুপসায় ১০৫ মেগাওয়াট বিদ্যুৎ কেন্দ্র এবং চট্টগ্রামের জুলদা ১০০ মেগাওয়াট বিদ্যুৎ কেন্দ্র (তৃতীয় ইউনিট)। নয়টি উপকেন্দ্র হচ্ছে- রামগঞ্জ, বরিশাল (উত্তর), বারইয়ারহাট, শিকলবাহা, জলঢাকা, সুনামগঞ্জ, বিয়ানিবাজার, মাতারবাড়ি ও রাঙামাটি।