বাংলাদেশের ১০০তম বিশ্ববিদ্যালয় হিসেবে বান্দরবান বিশ্ববিদ্যালয়ের যাত্রা শুরু

॥ বান্দরবান প্রতিনিধি ॥

বাংলাদেশের ১০০ তম বিশ্ববিদ্যালয় হিসেবে অনুমোদন প্রাপ্ত বান্দরবান বিশ্ববিদ্যালয়ের আনুষ্ঠানিক যাত্রা শুরু হল। বৃহস্পতিবার সকালে বান্দরবানবাসী স্বপ্নের এ বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ও প্রশাসনিক কার্যক্রমের শুভ উদ্বোধন করেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি।

এ উপলক্ষে একটি বণ্যার্ঢ্য শোভাযাত্রা বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে শহরের হিলভিউ কনভেনশন হলে এসে সমবেত হয় । এতে বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রী, শিক্ষক-শিক্ষিকা ও সরকারি বেসরকারি উর্ধ্বতন কর্মকর্তা ও সুশীল সমাজের প্রতিনিধিরা অংশ নেন।

পরে শহরের হিলভিউ কনভেনশন হলে আয়োজন করা হয় এক আলোচনা সভা ও ওরিয়েন্টেশন প্রোগাম। অনুষ্ঠানে বান্দরবান বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য প্রফেসর ড. এ এইচ এম জেহাদুল করীমের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি। এসময় পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান ক্যশৈহ্লা, জেলা প্রশাসক মো: দাউদুল ইসলাম, অতিরিক্ত পুলিশ সুপার মো: কামরুজ্জামান, পৌর মেয়র মোহাম্মদ ইসলাম বেবীসহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের প্রফেসর, সরকারি উর্ধ্বতন কর্মকর্তা ও বান্দরবান বিশ্ববিদ্যালয় সংশ্লিষ্ঠরা উপস্থিত ছিলেন।

পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি বলেছেন শহরে একটি সরকারি কলেজ ছাড়া আগে ছয়টি উপজেলায় কোনো কলেজ ছিল না। বর্তমানে কলেজ হয়েছে, কিছু কলেজ সরকারি করণও হয়েছে। পাশাপাশি বেসরকারি স্কুল এন্ড কলেজও গড়ে উঠেছে। শিক্ষার্থীদের আরও উচ্চ শিক্ষার জন্য এই বিশ্ববিদ্যালয় করা হয়েছে।

বেসরকারি বিশ্ববিদ্যালয় হলেও কেবল সেবার মানসিকতা নিয়ে পরিচালিত হবে জানিয়ে পার্বত্যমন্ত্রী আরো বলেন, বান্দরবান বিশ্ববিদ্যালয় শুধু সার্টিফিকেট সর্বস্ব হবে না। দেশে যে কয়টি নামকরা বেসরকারি বিশ্ববিদ্যালয় রয়েছে তার চাইতে এই বিশ্ববিদ্যালয় বিশ্বমানের জায়গা করে নেবে। এ জন্য শিক্ষক-শিক্ষার্থীদের জন্য আবাসিকের ব্যবস্থা করা হয়েছে।

জানা গেছে, গত বছর বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের অনুমোদনে এই বিশ্ববিদ্যালয়ে উন্নয়ন অধ্যয়ন, ইংরেজি, কম্পিউটার বিজ্ঞান ও বিবিএসহ ৪টি বিভাগ রয়েছে বলে কর্তৃপক্ষ জানায়। এদিকে শহর থেকে ৫ কিলোমিটার দূরে সুয়ালক এলাকার ১০০ একরের জায়গায় স্থায়ী ক্যাম্পাসের অবকাঠানো উন্নয়নের কাজ চলছে।

একশ নম্বরে অনুমোদন প্রাপ্ত বান্দরবান বিশ্ববিদ্যালয়ের প্রধান উদ্যোক্তা হিসেবে রয়েছেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি,আর তার সাথে বান্দরবানের বেশ কয়েকজন শিক্ষানুরাগী ও ব্যবসায়ীদের প্রচেষ্ঠায় যাত্রা শুরু করেছে এই বান্দরবান বিশ্ববিদ্যালয়।

গত বছর সরকারের অনুমোদন পায় বান্দরবান বিশ্ববিদ্যালয় আর অনুমোদনের পরপরই পার্বত্য এলাকার শিক্ষার্থীদের উচ্চ শিক্ষার ব্রত নিয়ে আজ আনুষ্ঠানিক যাত্রা শুরু করে এই বিশ্ববিদ্যালয়।