ব্রেকিং নিউজ

রাঙ্গামাটিতে কমিউনিটি লাইভস্টক ওয়ার্কারদের ৫দিনব্যাপী দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ শুরু

॥ নিজস্ব প্রতিবেদক ॥

রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদের আয়োজনে ও পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের স্ট্রেনদেনিং ইনক্লুসিভ ডেভেলপমেন্ট ইন সিএইচটি (এসআইডি-সিএইচটি)-ইউএনডিপি’র বাস্তবাায়নে এবং ড্যানিডা’র অর্থায়নে পার্বত্য চট্টগ্রাম অঞ্চলে কৃষি ও খাদ্য নিরাপত্তা প্রকল্প (৩য় পর্যায়) এর আওতায় গৃহপালিত প্রাণি ও পাখিদের প্রাথমিক সেবা (টিকা প্রদান) বিষয়ে কমিউনিটি লাইভস্টক ওয়ার্কারদের ৫দিনব্যাপী দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ শুরু হয়েছে।

বুধবার (২৭ ফেব্রুয়ারি) সকালে জেলা প্রাণীসম্পদ প্রশিক্ষণ কেন্দ্রে রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ৫ দিনব্যাপী এ প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন করেন। প্রাণীসম্পদ বিভাগের দায়িত্বপ্রাপ্ত রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ সদস্য রেমলিয়ানা পাংখোয়া’র সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা প্রাণীসম্পদ কর্মকর্তা ডা. বরুন কুমার দত্ত, ইউএনডিপি রাঙ্গামাটির জেলা এফএফএস এক্সপার্ট একেএম আজাদ, সদর উপজেলা প্রাণীসম্পদ কর্মকর্তা আতিকুর রহমান, নানিয়ারচর উপজেলা প্রাণীসম্পদ কর্মকর্তা অমর জ্যোতি চাকমা। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন কৃষি ও খাদ্য নিরাপত্তা প্রকল্পের জেলা কর্মকর্তা সুকিরন চাকমা।

প্রশিক্ষণ উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা বলেন, দেশের অন্যান্য জেলার তুলনায় পার্বত্য জেলাগুলো শিক্ষা, স্বাস্থ্য, কৃষিসহ বিভিন্ন সেক্টরে অনেকাংশে পিছিয়ে রয়েছে। সরকার এই পিছিয়ে পরা জনগোষ্ঠীকে এগিয়ে নিতে নিরলসভাবে কাজ করে চলেছে। সরকারের এই প্রচেষ্ঠাকে আরো গতিশীল করতে আমাদের সবাইকে ঐক্যবদ্ধভাবে নিষ্ঠার সাথে কাজ করতে হবে। তিনি বলেন, আমাদের এ জেলার জনগোষ্ঠীর কল্যানে নিজেদেরকেই এগিয়ে আসতে হবে। তাই প্রশিক্ষণ হতে অর্জিত জ্ঞান অর্জন করে নিজ নিজ গ্রামে নিজের পরিবারে এবং খামারীদের ভাগ্য উন্নয়নে প্রয়োগ করবেন এবং অভিজ্ঞতা বিনিময় করবেন। এতে করে এ অঞ্চলের খামারিদের উৎপাদন এবং অর্থনৈতিক উন্নয়ন ঘঠবে।

পরে জেলার ১০টি উপজেলার ২০জন অংশ গ্রহণকারী কমিউনিটি লাইভস্টক ওয়ার্কারদের মাঝে প্রশিক্ষণ সরঞ্জমাদি বিতরণ করেন অতিথিবৃন্দরা।