ব্রেকিং নিউজ

৭২ ঘন্টার মধ্যে সাংসদ বাসন্তী চাকমাকে প্রত্যাহারের দাবী, অন্যথায় হরতাল-অবরোধ!

॥ খাগড়াছড়ি প্রতিনিধি ॥

সংসদে মিথ্যা বক্তব্যের ক্ষমা চাওয়াসহ পার্বত্য চট্টগ্রামের সংরক্ষিত এমপি বাসন্তী চাকমার পদত্যাগের দাবীতে খাগড়াছড়িতে মানববন্ধন করেছে বিভিন্ন সংগঠন। রবিবার সকাল ১০ টা থেকে বেশ কয়েকটি সংগঠন বাসন্তী চাকমার বক্তব্যের প্রতিক্রিয়ায় বিভিন্ন কর্মসূচী পালন করে।

পার্বত্য অধিকার ফোরাম, পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদ, বৃহত্তর পার্বত্য বৃহত্তর বাঙ্গালী ছাত্র পরিষদ ও সচেতন পার্বত্যবাসীর ব্যানারে মানববন্ধন থেকে ৭২ ঘন্টার আল্টিমেটাম দিয়ে বাসন্তী চাকমাকে সংসদ সদস্য পদ থেকে প্রত্যাহার করা না হলে হরতাল-অবরোধের ঘোষনা দেওয়া হবে বলে হুঁশিয়ারী জানান নেতৃবৃন্দরা।

এতে বাসন্তী চাকমার এমপি পদ বাতিলের দাবী জানিয়ে তাকে উগ্র-সম্পাদায়িক ও অসাংবিধানিক বক্তব্যের আনুষ্ঠানিক ক্ষমা প্রার্থনা ও বক্তব্য প্রত্যাহরের দাবী জানান নেতৃবৃন্দরা। মানববন্ধন থেকে বাসন্তী চাকমাকে অবাঞ্চিত ঘোষনা করা হয়।

এ সময় বক্তরা বলেন, মহান সংসদে বাংলাদেশ সেনাবাহিনী ও পার্বত্য জেলার বসবাসরত বাঙ্গালীদের নিয়ে মিথ্যাচার করে ধর্মের বাক্য ব্যবহারের ধর্মীয় অনুভূতিতে আঘাত এনে পাহাড়ের সম্প্রদায়িক উস্কানি দিয়ে পার্বত্য জেলাকে অস্থিতিশীল করে তোলার পায়তারা করছে বলে মন্তব্য করে বাসন্তী চাকমাকে আঞ্চলিক সংগঠনের মূখপাত্র বলে আখ্যায়িত করেন। পরে সংগঠনগুলো বিক্ষোভ করে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে জেলা প্রশাসকের মাধ্যমে স্মারকলিপি প্রদান করেন।

পার্বত্য বাঙালি ছাত্র পরিষদের খাগড়াছড়ি জেলা শাখার সভাপতি মো: লোকমান হোসেনের সভাপতিত্বে এতে প্রধান বক্তা ছিলেন, পার্বত্য অধিকার ফোরামের কেন্দ্রীয় সভাপতি মাঈন উদ্দিন, এছাড়াও মানববন্ধনে বক্তব্য রাখেন, বাঙ্গালী ছাত্র পরিষদের কেন্দ্রীয় সভাপতি আব্দুল মজিদ, পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদের কেন্দ্রীয় সাংস্কৃতিক সম্পাদক নজরুল ইসলাম, বৃহত্তর পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদের খাগড়াছড়ি জেলা সভাপতি জাহিদুল ইসলাম জাহিদ, পার্বত্য অধিকার ফোরামের কেন্দ্রীয় সমন্বয় সাদ্দাম হোসেন, খাগড়াছড়ির জেলা আহবায়ক এস এম হেলাল প্রমূখ।

এর আগে সকালে সচেতন পার্বত্যবাসীর ব্যানারে মানববন্ধন করেছে উপজাতীয়রা। এতে বক্তব্য রাখেন-দীঘিনালা উপজেলা কার্বারী এসোসিয়শনের সভাপতি হেমাব্রত চাকমা। গত ২৬ ফেব্রুয়ারী ৩ পার্বত্য জেলার নারী এমপি বাসন্তী চাকমা জাতীয় সংসদে পার্বত্য চট্টগ্রামের বিভিন্ন ইস্যুতে এ বক্তব্য রাখেন।