পাহাড়ে বদলী হওয়া মানেই পানিশমেন্ট ট্রান্সফার নয়ঃ বৃষকেতু

॥ নিজস্ব প্রতিবেদক ॥

রাঙ্গামাটিতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সাঁট মুদ্রাক্ষরিক কাম কম্পিউটার অপারেটর ও অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিকদের ৫দিনব্যাপী সঞ্জীবনী প্রশিক্ষণ কোর্স শুরু হয়েছে।

রবিবার (০৩মার্চ) সকালে রাঙ্গামাটি যুব উন্নয়ন অধিদপ্তরের প্রশিক্ষণ কেন্দ্রে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন করেন রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা। রাঙ্গামাটি যুব উন্নয়ন অধিদপ্তরের উপ-পরিচালক মোঃ শহিদুল ইসলাম এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন যুব উন্নয়ন অধিদপ্তরের ডেপুটি কো-অর্ডিনেটর বিপুল চাকমা। স্বাগত বক্তব্য দেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের কম্পিউটার অপারেটর সাইফুল ইসলাম।

প্রশিক্ষণের সফলতা কামনা করে প্রধান অতিথির বক্তব্যে রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা প্রশিক্ষণার্থীদের উদ্দেশ্যে বলেন, প্রশিক্ষণ গ্রহণের পাশাপাশি পার্বত্য জেলার ভৌগলিক, সামাজিক, এখানকার জাতিগোষ্ঠীর জীবনাচার সম্পর্কে ধারণা গ্রহণ করে তাদের উন্নয়নে তোমাদের এগিয়ে আসতে হবে। তিনি বলেন, সমতলের তুলনায় পার্বত্য জেলার প্রত্যন্ত এলাকার মানুষ শিক্ষা, স্বাস্থ্য কৃষিসহ বিভিন্ন ক্ষেত্রে এখনো অনেক পিছিয়ে রয়েছে। যা আপনারা পরিদর্শন করলে বুঝতে পারবেন। তিনি বলেন, অনেক কর্মকর্তাই এ জেলায় আসে, তবে বেশীদিন থাকতে চায়না। তারা মনে করেন তাদেরকে পানিশমেন্ট ট্রান্সফার করা হয়েছে। একটা কথা মনে রাখতে হবে সরকার জনস্বার্থে কর্মকর্তাদের বদলি করে। কিন্তু এখানে আসলে বুঝা যায় এখানকার মানুষ কতো আন্তরিক ও এখানকার পরিবেশ অনেক সুন্দর। তাই ভুল ধারণা মন থেকে মুছে ফেলে পার্বত্যঞ্চলের পিছিয়ে পরা মানুষদের কল্যাণে এগিয়ে আসার আহ্বান জানান চেয়ারম্যান।
৫দিনব্যাপী এ প্রশিক্ষণে মোট ৩০জন প্রশিক্ষণার্থী অংশগ্রহণ করে।