ব্রেকিং নিউজ

স্থানীয় শিল্পের নানা সমস্যা ও সম্ভাবনার বিষয়ে উদ্যোক্তাদের নিয়ে রাঙামাটিতে এসএমই সেমিনার

॥ নিজস্ব প্রতিবেদক ॥

স্থানীয় ক্ষুদ্র ও মাঝারি শিল্পের সমস্যা ও সম্ভাবনা নিয়ে পার্বত্য জেলা রাঙামাটিতে এসএমই সেমিনার অনুষ্ঠিত হয়েছে। সোমবার দুপুরে রাঙামাটি জেলা প্রশাসনের উদ্যোগে অনুষ্ঠিত হওয়া এই সেমিনারে জেলার বিভিন্ন পর্যায়ের ক্ষুদ্র ও মাঝারি আকারে উদ্যোক্তাগণ অংশগ্রহণ করেন। সেমিনারে জানানো হয়, রাঙামাটি তথা পাহাড়ের ক্ষুদ্র ও মাঝারি আকারের শিল্পের বা পণ্য তৈরি ও বাজারজাতকারী উদ্যোক্তাদের ব্যবসাসহায়ক ঋণ প্রাপ্তিসহ তাদের উৎপাদিত বিভিন্ন ধরনের মানসম্পন্ন পণ্য বাজারজাতকরণে জেলা প্রশাসনসহ রাঙামাটি চেম্বার অব কমার্স ও বিসিক থেকে শুরু করে পর্যায়ক্রমে শিল্প মন্ত্রণালয় কর্তৃপক্ষ প্রয়োজনীয় সার্পোট সহায়তা প্রদান করবে।

রাঙামাটি জেলা প্রশাসনের অতিরিক্ত জেলা প্রশাসক এসএম শফি কামালের সভাপতিত্বে এই সেমিনারে অন্যান্যের মধ্যে রাঙামাটির অতিরিক্ত পুলিশ সুপার জুনায়েদ কাউছার, রাঙামাটি বিসিক এর এজিএম জামাল নাসের, চেম্বার অব কমার্সের সভাপতি বেলায়েত হোসেন বেলাল, আশিকার পরিচালক অন্যতম উদ্যেক্তা বিপ্লব চাকমাসহ বিভিন্ন ব্যাংকের প্রতিনিধি, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাগণ অংশগ্রহণ করেন। এরআগে সেমিনারের শুরুতে মাল্টিমিডিয়া প্রেজেন্টেশন এর মাধ্যমে রাঙামাটির অতিরিক্ত জেলা প্রশাসক এসএম শফি কামাল সারাদেশের বিভিন্ন ক্ষুদ্র ও মাঝারি আকারে শিল্পায়ন নিয়ে তথ্যবহুল প্রতিবেদন প্রকাশ করেন। সেমিনারে জানানো হয়, তৃণমূল পর্যায়ে অর্থনীতির গতি সঞ্চারে অত্রাঞ্চলে উৎপাদিত পণ্যের প্রচার-প্রসার আর স্থানীয় ও বাহির থেকে আসা ক্রেতাদের স্থানীয় নতুন নতুন পণ্য সর্ম্পকে পরিচিতি করতে শিল্প মন্ত্রণালয়ের অধীনে এসএমই পণ্য মেলাসহ নানা ধরনের সভা-সেমিনার আয়োজন করা হয়।

এই মেলা আয়োজনের মাধ্যমে জেলাসদরসহ প্রতিটি উপজেলায় সম্ভাবনাময় কুটির শিল্পে নারী ও তরুণ শিক্ষিতদের প্রাধান্য দেয়া হয়, যারা নিজেরা কর্মহীন তারা সেখানে নিজেরাই কর্মসংস্থান সৃষ্টি করবে। এধরনের স্থানীয় পর্যায়ের সেমিনার-মেলার মাধ্যমে বিশেষ করে নারী সমাজের কর্মসংস্থান বেশি সৃষ্টি হবে বলেও জানান আয়োজকরা।

উল্লেখ্য, গত ২রা মার্চ থেকে রাঙামাটি শহরের জিমনেসিয়াম মাঠ প্রাঙ্গণে সপ্তাহব্যাপী এসএমই পণ্য মেলার আয়োজন করা হয়েছে। মেলায় বিভিন্ন পন্যসামগ্রী নিয়ে প্রায় ৫০টি ষ্টল স্থান পেয়েছে। সপ্তাহব্যাপী এই মেলা প্রতিদিন সকাল দশটা থেকে রাত আটটা পর্যন্ত চলবে আর শুক্রবার (৮মার্চ) সমাপনী অনুষ্ঠানের মধ্যদিয়ে এই এসএমই পণ্য মেলার সমাপ্ত হবে বলে জানিয়েছে আয়োজক কর্তৃপক্ষ।