বনায়ন প্রকল্প পরিদর্শনে দুইদিনের সফরে রাঙামাটিতে মার্কিন রাষ্ট্রদূত

॥ আলমগীর মানিক ॥
প্রাকৃতিক দূর্যােগ মোকাবেলা, বনায়ন ধ্বংসরোধ,  সামাজিক বনায়ন পরিকল্পনার ও জলবায়ৃজনিত ক্ষতি মোকাবেলায় পার্বত‌্য চট্টগ্রামকে সার্বিক সহযোগিতা প্রদান করবে মার্কিন যুক্তরাষ্ট্র সরকার।দশকের পর দশক ধরে পার্বত্য চট্টগ্রামে আমেরিকা সরকার কাজ করে যাচ্ছে মন্তব‌্য করে মার্কিন প্রেসিডেন্ট আর্ল রবার্ট মিলার।
বুধবার বিকেলে রাঙামাটি সফরে এসে কাপ্তাইয়ে সাংবাদিকদের সাথে আলাপকালে মি. মিলার আরাে বলেন, বাংলাদেশ পৃথিবীর অন্যতম একটি অসাধারণ প্রাকৃতিক সুন্দর একটি দেশ। পার্বত্যাঞ্চলের ‌প্রান্তিক জনগোষ্টির জীবনমান উন্নয়নে ইউএসএইড ও ইউএনডিপি যৌথভাবে কাজ করে যাচ্ছে, তাই এসব চলমান কাজগুলো দেখতে আমি রাঙামাটিতে এসেছি।
এদিকে মার্কিন রাষ্ট্রদুতের সফর সঙ্গী ইউএসআইডির পরিচালক বলেছেন পাহাড়ে প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় অত্রাঞ্চলের ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্স এর সদস্যদের বিশেষ প্রশিক্ষণ প্রদান করা শুরু করেছে  ইউএসআইডি। এই প্রশিক্ষণের মাধ্যমে পার্বত্য চট্টগ্রামে প্রাকৃতিক দূর্যোগ মোকাবেলায় বড় ধরনের ক্ষতিরোধে সহায়ক হিসেবে কাজ করবে প্রশিক্ষণপ্রাপ্ত কর্মীরা। বাংলাদেশ সরকারের সাথে পার্বত্য চট্টগ্রামসহ সারাদেশে কাজ করে যাবে এই সংস্থাটি।
চিটাগাং হিলট্রাক্টস ওয়াটারশেড কো ম্যানেজমেন্ট এ্যাকটিভিটি এসআইডি=সিএইচটি এসিস্টেট ন্যাচারাল রিজেনারেশন ২০১৭-১৮ প্রকল্পের আওতায় রাঙামাটির কাপ্তাইয়ের ব্যাঙছড়িতে বনবিভাগের মাধ্যমে ৪০ একর জায়গায় সংরক্ষিত স্থানে বিভিন্ন প্রজাতির ৩২ হাজার চারারোপন প্রকল্পস্থান পরিদর্শণকালে মার্কিন রাষ্ট্রদূত ও দাতা সংস্থা ইউএসআইডির মিশন প্রধান পরিচালক ডেরিক ব্রাউন, রাষ্ট্রদূতের সহধর্মীনি মিসেল এ্যাডেল মিল, রাঙ্গামাটি বনসংরক্ষক ছানাউল্লাহ পাটোয়ারীসহ অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।পরিদর্শনকালে রাষ্ট্রদূত ব্যাঙছড়ির প্রজেক্ট এলাকার সুবিধাভোগীদের সাথে কথা বলেন।বৃহস্পতিবার রাঙামাটির বরকল উপজেলা সফরে যাবে এই প্রতিনিধি দলটি।