বাঘাইছড়ি ভিক্ষু সংঘের ধর্মীয় গুরু অভয় তিষ্য মহাথেরর মহাপ্রয়াণে ধর্মীয় অনুষ্ঠান

॥ নিজস্ব প্রতিবেদক ॥

রাঙ্গামাটির বাঘাইছড়ি উপজেলার ভিক্ষু সংঘের সর্ব্বোচ ধর্মীয় গুরু মহামান্য ৩য় সংঘরাজ এবং শিজকমুখ সার্বজনীন বৌদ্ধ বিহারের অধ্যক্ষ ভদন্ত অভয় তিষ্য মহাথেরর মহাপ্রয়ানে ধর্মীয় অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (৭মার্চ) সকালে শিজকমুখ সার্বজনীন বৌদ্ধ বিহারে অনুষ্ঠিত ধর্মীয় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা উপস্থিত ছিলেন। এ সময় জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক প্রকাশ চাকমা, স্থানীয় জনপ্রতিনিধি ও গন্যমান্য ব্যাক্তিবর্গ উপস্থিত ছিলেন।

ধর্মীয় অনুষ্ঠানের শুরুতেই বুদ্ধ পূজা, পঞ্চশীল প্রার্থনা, অষ্টপরিষ্কার দান, বুদ্ধমূর্তি দান, পিন্ডদান, পরিত্রাণ পাঠ, উৎসর্গ এবং প্রয়াত ভদন্ত অভয় তিষ্য মহাথেরর আত্মার শান্তি কামনায় সকলে প্রার্থনা করেন। অনুষ্ঠানে ধর্মীয় দেশনা দেন বিহারের শীলভদ্র ভিক্ষু।

ভিক্ষু সংঘের সর্ব্বোচ ধর্মীয় গুরু মহামান্য ৩য় সংঘরাজ এবং শিজকমুখ সার্বজনীন বৌদ্ধ বিহারের অধ্যক্ষ ভদন্ত অভয় তিষ্য মহাথের গত ২২ফেব্রুয়ারি ২০১৯ইং শেষ নিঃশ্বাস ত্যগ করেন। আগামী ২৭ ডিসেম্বর প্রয়াতের অন্ত্যষ্টিক্রীয়া অনুষ্ঠান করার পরিকল্পনা রয়েছে বলে জানান বিহারের বৌদ্ধ ভিক্ষু শীলভদ্র ভিক্ষু

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা বলেন, সমাজে শান্তি প্রতিষ্ঠায় সঠিক ধর্ম চর্চা ও ধর্মের প্রতি আস্থা এবং বিশ্বাস রেখে আমাদের সার্বিক উন্নয়ন ঘটাতে হবে। তিনি বলেন, প্রয়াত ভদন্ত অভয় তিষ্য মহাথের সমাজ তথা দেশের মানুষের কল্যানে ধর্ম প্রচারে নেমে পরেছিলেন। হিংসা, লোভ, সংঘাত ত্যগ করে কিভাবে সমাজে শান্তি প্রতিষ্ঠা করা যায় সেই বানীই তিনি প্রচার করে গেছেন। তার সেই বানীগুলোকে আমাদের মনে ধারণ ও লালন করে চলতে হবে। শেষে তিনি বিহারের উন্নয়নে পরিষদ হতে সার্বিক সহযোগিতা প্রদানের প্রতিশ্রুতি দেন।

এর আগে পরিষদ চেয়ারম্যান ভদন্ত অভয় তিষ্য মহাথেরর মরদেহে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। পরে তিনি রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ বাস্তবায়নাধীন উগলছড়ি উচ্চ বিদ্যালয়ের নির্মাণ কাজ, তুলাবান ত্রিরত্ন বৌদ্ধ বিহারের সিসি ঢালাইসহ টাইলস বিছানো নির্মাণ কাজের উদ্বোধন করেন এবং কাচালং শিশু সদনের অনাথ শিশুদের জন্য ৬ লক্ষ টাকা আর্থিক সহায়তা প্রদান করেন। এছাড়া চেয়ারম্যান শিজক মুখ সরকারী প্রাথমিক বিদ্যালয় ও পরিষদের বিভিন্ন প্রকল্প পরিদর্শন করেন।