রাঙামাটিতে ব্রাক ও কানাডিয়ান হাইকমিশনের মতবিনিময় অনুষ্ঠিত

॥ নিজস্ব প্রতিবেদক ॥

পার্বত্য শান্তিচুক্তি সম্পাদনের পরবর্তী সময় থেকে পার্বত্য চট্টগ্রামের প্রার্ন্তিক জনগোষ্ঠির জীবন ব্যবস্থার মানোন্নয়নে স্বাস্থ্য-শিক্ষাসহ নানামুখি উন্নয়নমূলক কর্মকান্ড বাস্তবায়নে পুরোদমে কাজ শুরু করে বেসরকারী উন্নয়ন সংস্থা ব্র্যাক কর্তৃপক্ষ। এই সংস্থাটির সার্বিক সহযোগিতার কারনেই পাহাড়ের বাসিন্দারা নিজেদের স্বাস্থ্য সুরক্ষাসহ আত্মসামাজিক উন্নয়নে নিজেদের অংশীদারিত্ব নিশ্চিত করতে পারছে বলে মন্তব্য করে বাংলাদেশে নিযুক্ত কানাডিয়ান হাইকমিশনের ফাষ্ট সেক্রেটারি ক্রিল লোর্ডানভ। বাংলাদেশের অন্যান্য জেলাগুলো চেয়ে পার্বত্য চট্টগ্রামে বর্তমান সময়েও জেন্ডার বৈষম্য, নারী ও শিশু নির্যাতনসহ নারীদের নানামুখী সমস্যার সম্মুখীনের চিত্র কম নয়। এমতাবস্থায় পার্বত্য চট্টগ্রামের নারী ও শিশুদের উন্নয়নে কাজ করতে আগ্রহী কানাডা সরকার। তারই আলোকে বেসরকারী উন্নয়ন সংস্থা ব্র্যাকের মাধ্যমে এই অঞ্চলে নতুনভাবে প্রকল্পও হাতে নিতে চায় তারা। এই লক্ষ্যে অত্রাঞ্চলের বিভিন্ন পর্যায়ে কাজ করা স্টেক হোল্ডারদের সাথে মতবিনিময় করে সুপারিশমালা গ্রহণ করা হচ্ছে বলেও জানিয়েছেন কানাডিয়ান হাইকমিশনের ফাষ্ট সেক্রেটারি। তিনি বলেন, ব্র্যাকের মাধ্যমে পার্বত্য অঞ্চলের শিক্ষা ও স্বাস্থ্য সেবার মানোন্নয়নে কার্যক্রমে কানাডা সরকার কাজ করে যাচ্ছে। এই ধারা অব্যাহত রেখে আগামীতে আরো নতুন প্রকল্প গ্রহণ করারও চিন্তা ভাবনা রয়েছে।

সোমবার (১১ মার্চ) বিকেলে রাঙামাটি চিংহ্লা মং মারী ষ্টেডিয়ামের কনফারেন্স রুমে অনুষ্ঠিত রাঙ্গামাটির সুশীল সমাজের প্রতিনিধি ও সাংবাদিকদের সাথে মতবিনিময় কালে তিনি এসব কথা বলেন। মতবিনিময় সভায় কিশোর কিশোরীদের জেন্ডার বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়। এবং স্কুলে কিশোরীদের নিরাপদ স্যানিটেশনসহ বিভিন্ন বিষয়ে বক্তারা তাদের মতামত তুলে ধরেন।

ব্র্যাক রাঙামাটির প্রতিনিধি সমীর কুমার কুন্ডুর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন কানাডা হাই কমিশনের ডেভেলপমেন্ট অফিসার ফ্রান্সিস কোষ্টিক, ব্র্যাক শিক্ষা কার্যক্রম প্রোগ্রামের প্রধান প্রফুল্ল চন্দ্র ব্রাহ্মণ, নারী নেত্রী ও হিমাওয়ান্তির নির্বাহী পরিচালক টুকু তালুকদার, রাঙামাটি বারের সাধারণ সম্পাদক রাজীব চাকমা, প্রবীন সমাজসেবক অমলেন্দু হাওলাদার, রাঙামাটি প্রেসক্লাবের সভাপতি সাখাওয়াৎ হোসেন রুবেল, রাঙামাটি সাংবাদিক ফোরাম সভাপতি নন্দন দেবনাথ, দৈনিক রাঙামাটির চীফ রিপোর্টার আলমগীর মানিকসহ সুশীল সমাজের বিভিন্ন পর্যায়ের প্রতিনিধিরা বক্তব্য রাখেন।

এর আগে কানাডার ফাষ্ট সেক্রেটারী রাঙামাটি জেলায় ব্র্যাকের বিভিন্ন কার্যক্রম পরিদর্শন করেন। পরিদর্শনকালে ব্র্যাকের শিক্ষাতরীসহ বিভিন্ন কার্যক্রম দেখে কানাডার ফাষ্ট সেক্রেটারী সন্তোষ প্রকাশ করেন।