ব্রেকিং নিউজ

ডাকসু নির্বাচনে ভিপি পদ নিয়ে ষড়যন্ত্রের প্রতিবাদে রাঙ্গামেক ছাত্রলীগের বিক্ষোভ

॥ সৌরভ দে ॥

১১ মার্চের ডাকসু নির্বাচনে ভিপি পদে ছাত্রলীগ সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভনের পরাজয়কে ষড়যন্ত্র আখ্যা দিয়ে প্রতিবাদ ও বিক্ষোভ কর্মসূচী পালন করে বাংলাদেশ ছাত্রলীগ, রাঙ্গামাটি মেডিকেল কলেজ শাখা। ১২ মার্চ বিকালে রাঙ্গামাটি মেডিকেল কলেজ প্রাঙ্গণে সংক্ষিপ্ত এক বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ করে ছাত্রলীগ।

উক্ত কর্মসূচীতে বক্তব্য রাখেন, রাঙ্গামাটি মেডিকেল কলেজ ছাত্রলীগের আহবায়ক স্নেহাশিস চক্রবর্তী, যুগ্ম-আহবায়ক অর্ণব বড়ুয়া, সদস্য অনুপম ভট্টাচার্য এবং ইরফান বিন কায়েস। সমাবেশে বক্তারা বলেন, ১১ মার্চের ডাকসু নির্বাচনে প্রহসনের মাধ্যমে ভিপি পদে যেভাবে বাংলাদেশ ছাত্রলীগের সংগ্রামী সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভনকে ষড়যন্ত্রের মাধ্যমে হারানো হয়েছে তাতে রাঙ্গামাটি মেডিকেল কলেজ ছাত্রলীগ অত্যন্ত মর্মাহত। একজন মুক্তিযোদ্ধার সন্তানকে এবং সর্বোপরি একজন সৎ নেতৃত্বকে কেন আজ বলির পাঁঠা হতে হলো প্রশাসনের কাছে এমন প্রশ্নের জবাব চেয়ে বক্তারা রাত তিনটার পরে প্রহসনের ফলাফলকে নৈতিকভাবে প্রত্যাখ্যান করেন। 

প্রসঙ্গত, ১৯২৩-২৪ শিক্ষাবর্ষে ‘ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদ’ প্রতিষ্ঠিত হয়। পরবর্তীতে ১৯৫৩ সালে গঠনতন্ত্র সংশোধনের মাধ্যমে পূর্বনাম পরিবর্তন করে বর্তমান নাম ‘ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ’ গ্রহণ করা হয়। বাংলাদেশের গণতান্ত্রিক চেতনা ও স্বাধিকার আন্দোলনের অন্যতম সূতিকাগার হল এই ছাত্র সংসদ। ৫২’র ভাষা আন্দোলন থেকে শুরু করে পরবর্তীতে ৬২’র শিক্ষা আন্দোলন, ৬৯-এর গণ অভ্যুত্থান, ৭১-এর স্বাধীন বাংলাদেশ নির্মাণের লক্ষ্যে রক্তক্ষয়ী জাতীয় মুক্তি সংগ্রাম এবং পরবর্তীতে স্বাধীন বাংলাদেশে স্বৈরাচার ও সামরিকতন্ত্রের বিপরীতে দাঁড়িয়ে গণতান্ত্রিক বাংলাদেশ গঠনে সাহায্য করেছে ঢাবি কেন্দ্রীয় ছাত্র সংসদ।