খাগড়াছড়ির ভাইবোন ছড়ায় গুণীজন সংবর্ধনা

॥ মহালছড়ি প্রতিনিধি ॥

খাগড়াছড়ি জেলার ভাইবোন ছড়া ইউনিয়নের কুকিছড়া গ্রামে স্বেচ্ছাসেবী সামাজিক সংগঠন “বৈশালী অনুত্তর যুব একযদা পরিষদ” (বায়েপ) এর ৭ম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন উপলক্ষে গুণীজন সংবর্ধনা অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। ১৫ মার্চ শুক্রবার বিকাল ২টায় কুকিছড়া সরকারী প্রাথমিক বিদ্যালয় মাঠে বায়েপ এর সাধারণ সম্পাদক কিংসুক চাকমা পিন্টু’র সঞ্চালনায় বায়েপ এর সভাপতি সুহেন জ্যোতি চাকমা’র সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভাইবোন ছড়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান পরিমল ত্রিপুরা। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, মিলেনিয়াম উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক তাতু মনি চাকমা, মুনিগ্রাম উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক শ্যামল মিত্র চাকমা, ভাইবোনছড়া আইডিয়াল স্কুলের প্রধান শিক্ষক অনিমেষ চাকমা, মিশ্র ফল চাষে জাতীয় পর্যায়ে স্বর্ণ পদক প্রাপ্ত সুজন চাকমা, বৈশালী নগর উপাসিকা পরিষদ এর সভাপতি কালোসোনা চাকমা, মানবিক কল্যাণ সংঘ (মাকস) ’র সহ সভাপতি শান্তি ময় চাকমা, মানবিক কল্যাণ সংঘ (মাকস) এর সাধারণ সম্পাদক শ্রীমৎ বুদ্ধশ্রী ভান্তে। এ সময় স্বাগত বক্তব্য রাখেন, বৈশালী অনুত্তর যুব একযদা পরিষদ এর সহসভাপতি জগৎ জ্যোতি চাকমা।

আলোচনায় বক্তারা বৈশালী অরণ্য কুঠির এর অধ্যক্ষ ধর্মীয় গুরু শ্রীমৎ সত্য প্রিয় ভান্তের পরামর্শে ২০১২ সালে গঠিত স্বেচ্ছাসেবী সামাজিক সংগঠন বৈশালী অনুত্তর যুব একযদা পরিষদ (বায়েপ) গঠনের পিছনে অসামান্য অবদানের কথা অত্যন্ত কৃতজ্ঞতার সাথে তুলে ধরেন। এ সংগঠনটি গঠনের পর থেকে স্বেচ্ছায় রক্ত দান, মেডিকেল ক্যাম্প স্থাপন, গরীব ও অসহায় রোগীদের জন্য তহবিল সংগ্রহ করে চিকিৎসাসেবা প্রদানসহ বিভিন্ন সামাজিক কর্মকান্ডে সংশ্লিষ্ট থেকে ৭টি বছর অতিক্রম করেছে। আগামীতে কাজের পরিধি বৃদ্ধির লক্ষে সকলের সহযোগিতা কামনা করেছেন বক্তারা।

আলোচনা শেষে তিন পার্বত্যজেলায় মানবিক কল্যাণে অক্লান্ত পরিশ্রম করে বিশেষ অবদান রাখায় স্বেচ্ছাসেবী সংগঠন “উন্মেষ” , খাগড়াছড়িতে চাকমা লেখা প্রশিক্ষনে বিশেষ অবদান রাখায় “চাঙমা সাহিত্য বাহ্” , চাকমা ভাষায় কবিতা, ছড়া ও বিভিন্ন শিক্ষামূলক গ্রন্থ প্রকাশ করে বিশেষ অবদান রাখায় “বৈশালী অনুত্তর যুব একযদা পরিষদ (বায়েপ) এর পক্ষ থেকে সম্মাননা ক্রেষ্ট প্রদান করা হয়। এ সময় “উন্মেষ” এর পক্ষে বিটন চাকমা,“ চাঙমা সাহিত্য বাহ্” এর পক্ষে ইনজেব চাকমা ও কবি আলোময় চাকমা উপস্থিত থেকে সম্মাননা ক্রেষ্ট গ্রহন করেন। এছাড়া স্থানীয়ভাবে মানবিক কল্যাণে কাজ করে যাঁরা অসামান্য অবদান রেখেছেন তাঁদেরকেও সম্মাননা ক্রেষ্ট প্রদান করা হয়।
সর্বশেষ “বৈশালী অনুত্তর যুব একযদা পরিষদ (বায়েপ) এর ৯ সদস্য বিশিষ্ট উপদেষ্টা কমিটি ও ৪১ সদস্য বিশিষ্ট কার্যকরী কমিটির সদস্যদের নামের তালিকা প্রকাশ করেন ভাইবোন ছড়া ইউপি চেয়ারম্যান পরিমল ত্রিপুরা।