ব্রেকিং নিউজ

রাঙ্গামাটির ১০ উপজেলায় ভোট গ্রহণ চলছেঃ ভোটার উপস্থিতি কম!

॥ আলমগীর মানিক ॥

৫ম উপজেলা পরিষদ নির্বাচনের দ্বিতীয় ধাপে রাঙ্গামাটির ১০টি উপজেলায় নির্বাচনের ভোট গ্রহণ চলছে। কড়া নিরাপত্তার মধ্যে দিয়ে নির্বাচনী আমেজ ছাড়াই আজ সোমবার সকাল থেকে রাঙ্গামাটি জেলার ২০৮টি ভোট কেন্দ্রে ভোটগ্রহণ শুরু হয়। দীর্ঘ লাইন দেখানা গেলেও ভোটারা বিক্ষিপ্তভাবে কেন্দ্রে এসে ভোট দিয়েছেন। ভোটগ্রহণ শান্তিপূর্ণ ও নির্বিঘœ করতে রাঙ্গামাটির প্রত্যেক ভোট কেন্দ্রে সেনাবাহিনী র‌্যাব ও পুলিশ মোতায়েন করা হয়েছে।

জেলার বিভিন্ন উপজেলায় ভোটারদের উপস্থিতি একেবারেই কম বলে জানিয়েছেন স্থানীয় প্রতিনিধিরা। সকাল আটটা থেকে ভোট গ্রহণ শুরু হলেও বেলা সাড়ে দশটা পর্যন্ত সময়ে বাঙ্গালী এলাকাগুলোতে ভোটারদের উপস্থিতি একেবারে নেই বললেই চলে। অপরদিকে রাঙামাটি শহরের যোগেন্দ্র পাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ে পাহাড়ি নারী-পুরুষ ভোটারদের লম্বা দীর্ঘ লাইন লক্ষ্য করা গেছে।

রাঙ্গামাটির ১০ টিউপজেলায় চেয়ারম্যান পদে ২২ জন, পুরুষভাইস চেয়ারম্যানপদে ৩১ জন ও মহিলাভাইস চেয়ারম্যান পদে ২৬ জন প্রার্থী প্রতিদ্বন্ধিতা করছেন। সকাল ৮ টা থেকে বিরতিহীনভাবে ভোটগ্রহণ শুরু হয়েছে। বিকাল ৪ টা পর্যন্ত ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। এ দশ উপজেলায় মোট ভোটার রয়েছে ৪ লাখ ১৮ হাজার ২৪৮ এর মধ্যে (পুরুষ-২লাখ ২০হাজার ৩৯৫, মহিলা-১ লাখ ৯৭ হাজার ৮৩৫জন)।

উপজেলা নির্বাচনে আওয়ামীলীগ বাঘাইছড়ি ও নানিয়ারচর উপজেলা বাদে রাঙ্গামাটির ৮টি উপজেলায় দলীয়প্রার্থী মনোনয়ন দিয়েছে।এরমধ্যে কাপ্তাই ও লংগদু উপজেলায় আওয়ামীলীগের দুইজন চেয়ারম্যানপ্রার্থী ইতোমধ্যে বিনাপ্রতিদ্বন্ধিতায় জয় লাভ করেছেন।

রাঙ্গামাটি সদরসহ ১০টি উপজেলায় অন্য বড় দলগুলো প্রার্থী না দিলে ও সতন্ত্র প্রার্থীরা পাহাড়ের আঞ্চলিক দলের সর্মথন পেয়েছেন।

এদিকে কারচুপির অভিযোগ এনে সোমবার সকাল নয়টার সময় ভোটানুষ্ঠান থেকে নিজেকে সরিয়ে নেওয়ার ঘোষণা দিয়েছেন রাঙামাটির সীমান্তবর্তী উপজেলা বাঘাইছড়ির স্বতন্ত্র প্রার্থী বড়ঋষি চাকমা। তিনি জানিয়েছেন, নির্বাচনের আগেরদিন রাতেই বহিরাগতদের মাধ্যমে ভোটবাক্সগুলো ভরে রেখেছে। সকালে ভোটগ্রহণ শুরু হওয়ার কিছুক্ষণের মধ্যেই এটা ষ্পষ্ট হওয়ায় নির্বাচন বর্জন করার ঘোষনা দিয়েছেন বলে গণমাধ্যমকে নিশ্চিত করেছেন সন্তু লারমার নেতৃত্বাধীন পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি জেএসএস সমর্থিত স্বতন্ত্র প্রার্থী বড়ঋষি চাকমা।