পাহাড়ের দরিদ্র ও মেধাবী ২২২২ শিক্ষার্থীর জন্যে উন্নয়ন বোর্ড’র ২ কোটি টাকার শিক্ষাবৃত্তি

॥ আলমগীর মানিক ॥

পার্বত্য জেলা রাঙামাটির কলেজ ও বিশ্ববিদ্যালয় পড়ুয়া দরিদ্র ও মেধাবী ৭৫০জন শিক্ষার্থীকে শিক্ষাবৃত্তি প্রদান করেছে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড কর্তৃপক্ষ। সোমবার রাঙামাটিস্থ ক্ষুদ্র নৃ-গোষ্ঠি ইন্সটিটিউট মিলনায়তনে আনুষ্ঠানিকভাবে শিক্ষাবৃত্তির অর্থ ও বই শিক্ষার্থীদের হাতে তুলে দেন পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান নববিক্রম কিশোর ত্রিপুরা-এনডিসি। উন্নয়ন বোর্ডের ভারপ্রাপ্ত ভাইস চেয়ারম্যান মোঃ শাহিনুল ইসলামের সভাপতিত্বে উক্ত অনুষ্ঠানে বোর্ডের সার্বক্ষণিক সদস্যবৃন্দ, নির্বাহী প্রকৌশলীসহ অন্যান্য প্রকৌশলীবৃন্দ এবং বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা, ছাত্র-ছাত্রীসহ অভিভাবকগণ এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

উক্ত অনুষ্ঠানের প্রধান অতিথি জানিয়েছেন, পাহাড়ের প্রার্ন্তিক জনগোষ্ঠির হতদরিদ্র পরিবারগুলোর সন্তানরা যাতে উচ্চ শিক্ষা থেকে সটকে নাপড়ে সেই লক্ষ্যে উন্নয়ন বোর্ড কর্তৃপক্ষ অত্রাঞ্চলের দরিদ্র পরিবারের মেধাবী শিক্ষার্থীদের মাঝে শিক্ষাবৃত্তি প্রদানের উদ্যোগ নেয়। বিগত কয়েক বছরের ধারাবাহিকতায় ২০১৭-১৮ অর্থবছরে রাঙামাটির কলেজ ও বিশ্ববিদ্যালয় পর্যায়ে সর্বমোট ৭৫০জনসহ তিন পার্বত্য জেলার ২ হাজার ২শ ২২ শিক্ষার্থীর মাঝে দুই কোটি টাকার শিক্ষাবৃত্তি প্রদান করছে বলেও জানান প্রধান অতিথি। তিনি আরো বলেন, ২০১৩ এর আগের অর্থ বছরগুলোতে শিক্ষাবৃত্তি প্রদান করা হয়েছিল ৮১ হাজার মাত্র। ২০১৩ সালে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব নেওয়া পর ৫০ লক্ষ টাকা এবং ২০১৭-১৮ অর্থ বছরের ২ কোটি টাকা বৃত্তি প্রদান করা হচেছ।

তিনি আরো জানান যে, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড পার্বত্য অঞ্চলের মানুষের কল্যাণে শিক্ষা, ক্রীড়া-সংস্কৃতি, কৃষি, সমাজ কল্যাণ, ভৌত অবকাঠামো নির্মাণ, আইসিটি প্রকল্প, সোলার প্রকল্প, টেকসই সামাজিক সেবা প্রদান প্রকল্পসহ আয়বর্ধকমূলক বিভিন্ন প্রকল্প বাস্তবায়ন করে যাচ্ছে। বিগত চার দশকে বেশী সময় ধরে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড তিন পার্বত্য অঞ্চলের উন্নয়নের লক্ষ্যে কাজ করে যাচ্ছে। বর্তমান সরকার পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের উন্নয়নের লক্ষ্যে বিভিন্ন প্রকল্প/স্কিম অনুমোদন দিতে কার্পণ্য করে না। পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের আনাচে কানাচে বিভিন্ন জায়গায় পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের উন্নয়নের ছোঁয়া লেগেছে বলেও তিনি জানান।