চট্টগ্রাম বিভাগে শ্রেষ্ঠ শিক্ষা অফিসার লংগদুর সাইফুল ইসলাম

॥ তারিকুল ইসলাম – লংগদু ॥

জাতীয় শিক্ষা সপ্তাহ-২০১৯ উপলক্ষে চট্টগ্রাম বিভাগীয় পর্যায়ে আয়োজিত প্রতিযোগিতায় তৃতীয় বারের মত শ্রেষ্ঠ মাধ্যমিক শিক্ষা অফিসার নির্বাচিত হলেন রাঙামাটির লংগদু উপজেলায় কর্মরত মাধ্যমিক শিক্ষা অফিসার মোঃ সাইফুল ইসলাম।
মাধ্যমিক শিক্ষা অফিসার মোঃ সাইফুল ইসলাম জানান, ইতিপূর্বে তিনি ২০১৬ সালে এবং ২০১৮ সালে চট্টগ্রাম বিভাগে শ্রেষ্ঠ উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার নির্বাচিত হয়েছিলেন। একজন ডিজিটাল মাধ্যমিক শিক্ষা অফিসার হিসেবে খ্যাত মোঃ সাইফুল ইসলাম রুটিন কাজের পাশাপাশি তিনি ডিজিটাল বাংলাদেশের অংশ হিসেবে শিক্ষায় তথ্য প্রযুক্তি ব্যাবহারে কাজ করেন। তিনি ২০১৮ সালে লংগদুতে দায়িত্বভার গ্রহণের পর থেকে অনগ্রসর পাহাড়ী এলাকা লংগদুর স্কুল, কলেজ এবং মাদ্রাসায় মাল্টিমিডিয়া ক্লাশ-এ ডিজিটাল কন্টেন্ট দিয়ে পাঠদান শুরু করার জন্য বিশাল ভূমিকা রাখেন।

তিনি লংগদুর মত দূর্গম পাহাড়ী এলাকায় শিক্ষায় তথ্য প্রযুক্তি নিয়ে কাজ করে যাচ্ছেন এবং যেখানে শিক্ষায় তথ্য প্রযুক্তির ব্যবহার ছিলো না বললেই চলে সেখানে তিনি শিক্ষায় তথ্য প্রযুক্তির ছোয়ায় অনগ্রসর এলাকাকে আলোকিত করে যাচ্ছেন। এ ক্ষেত্রে তিনি নিজের উদ্ভাবনী আইডিয়া তৈরী করে তা বাস্তবায়ন করে চলেছেন। প্রথম দিকে তিনি প্রতিষ্ঠান প্রধান এবং আইসিটি অভিজ্ঞ শিক্ষকদের মাল্টিমিডিয়া ক্লাশরুম মনিটর টিচার্স এ্যপস্, টিচার্স পোর্টাল, মাল্টিমিডিয়া ক্লাশরুম, কিশোর বাতায়ন এবং মুক্তপাত বিষয়ে প্রশিক্ষণ দিয়ে মাল্টিমিডিয়া ক্লাস চালু করেন।

পরবর্তীতে নিজ উদ্যোগে শিক্ষকগণকে অর্ধমাস ব্যাপী আইসিটি প্রশিক্ষণ দিয়ে যা সাধারণত টিটিসিতে এবং ইউআইটিআরসিইতে দেওয়া হয় তা দিয়ে তিনি ইতিমধ্যে শিক্ষকগণের প্রশংসা কুড়িয়েছেন। এবং তথ্যপ্রযুক্তি জ্ঞানে শিক্ষকগণকে সমৃদ্ধ করে যাচ্ছেন।

তিনি আরো জানান, শিক্ষকদের অনলাইন প্লাটফরম টিচার্স পোর্টালে শুরু থেকে উৎসাহ মূলক ব্লগ লেখালেখির মাধ্যমে সারাদেশের শিক্ষকগণকে উৎসাহ দিয়ে যাচ্ছেন। তাছাড়া তিনি বর্তমানে এসডিজি-ফোর, মুক্তপাঠ, কিশোর বাতায়ন, নিয়েও কাজ করে চলেছেন যা সারাদেশে শিক্ষকগণ অনলাইনে প্রত্যক্ষ করছেন।

জানা যায়, তিনি অনলাইনে সারাদেশের শিক্ষকদেরকে শিক্ষায় তথ্য প্রযুক্তি ব্যবহারে উৎসাহ দেন, প্রত্যক্ষ বা পরোক্ষভাবে শিক্ষকদেরকে সহায়তা করেন, অনুপ্রাণিত করেন যার ফলে তাঁর পূর্বতন কর্মস্থল চট্টগ্রামের রাউজানে তিনজন শিক্ষক জাতীয় পর্যায়ে সেরা ডিজিটাল কন্টেন্ট নির্মাতার খেতাব পেয়েছেন। ৬জন শিক্ষক সাপ্তাহিক সেরা কন্টেন্ট নির্মাতার খেতাব পেয়েছেন। তিনি সেখানে ৭৯টি প্রতিষ্ঠানে মাল্টিমিডিয়া ক্লাস রুম স্থাপন করে সারাদেশে অঘোষিতভাবে রাউজান উপজেলাকে শিক্ষায় তথ্যপ্রযুক্তি ব্যবহারে অসামান্য অবদান রাখার স্বীকৃতি স্বরুপ ২০১৭ সালে শিক্ষা মন্ত্রনালয় এর একসেস টু ইনফরমেশন প্রোগ্রাম এর আয়োজনে কক্সবাজার শিক্ষক সন্মেলনে তাঁকে এডুকেশন লিডারশিপ এওয়ার্ড-২০১৭ প্রদান করা হয়। অত্যান্ত মেধাবী ও সৃজনশীল এই কর্মকর্তা রাঙামাটি বেতারে প্রধান মন্ত্রীর দশ উদ্যোগ এর শিক্ষা বিষয়ে এসডিজি-৮, এসডিজি-৪ নিয়ে শিক্ষায় ডিজিটালাইজেশন নিয়ে এবং প্রান্তিক অঞ্চলে শিক্ষার মানোন্নয়ন করনীয় শীর্ষক বিষয়ে আলোচনা অনুষ্ঠানেও আলোচক হিসেবে অংশ গ্রহন করেন। শিক্ষা কর্মকর্তা মোঃ সাইফুল ইসলাম জাতীয় পর্যায়ের প্রতিযোগিতায় শ্রেষ্ঠ উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা নির্বাচিত হবেন তেমনটাই শিক্ষক সমাজের প্রত্যাশা।