ব্রেকিং নিউজ

রাঙামাটির বাজার মনিটরিংয়ে জেলা প্রশাসনের মোবাইল কোর্ট: অসাধু ব্যবসায়িদের সতর্কবার্তা

॥ আলমগীর মানিক ॥

আসন্ন রমজানকে কেন্দ্র করে রাঙামাটি জেলা প্রশাসনের পক্ষ থেকে শহরের বাজারগুলোসহ প্রত্যেকটি উপজেলা সদরের বাজারগুলোকে মনিটরিং করা শুরু হয়েছে। আসন্ন রমজানে ভোক্তারা যাতে করে হয়রানীর শিকার না হয় এবং মুনাফালোভী ব্যবসায়িরা অতিমাত্রায় লাভের মাধ্যমে ক্রেতা সাধারনকে ঠকাতে না পারে সেই লক্ষ্যে সচেতনতাসৃষ্টিতে ব্যবসায়ি নেতৃবৃন্দসহ সুশীল সমাজের প্রতিনিধিদের নিয়ে বিশেষ বৈঠক করে অবৈধ ব্যবসায়িদের বিরুদ্ধে প্রশাসনের কঠোর অবস্থানের কথা জানিয়েছেন রাঙামাটির জেলা প্রশাসক একেএম মামুনুর রশিদ।

এই বৈঠকের পর থেকেই বাজার মনিটরিংয়ে ধারাবাহিকভাবেই জেলার উপজেলাগুলোসহ শহরের বাজারগুলোতে মোবাইল কোর্টের মাধ্যমে তদারকি শুরু করেছে রাঙামাটি জেলা প্রশাসন কর্তৃপক্ষ। জেলা প্রশাসকের প্রত্যক্ষ তদারকিতে শহরের বাজারগুলোতে মোবাইল কোর্ট পরিচালনা করা হচ্ছে বলে জানিয়েছেন, জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিষ্ট্রেট উত্তম কুমার দাশ।

তারই ধারাবাহিকতায় সোমবার বিকেলে শহরের মাংসের দোকানগুলোসহ হাঁস-মুরগী বিক্রিকারি দোকানগুলোতে মোবাইল কোর্ট পরিচালনা করা হয়। এসময় গরুর মাংস বিক্রিকারি দোকানগুলোতে নোংরা জীবানুযুক্ত পরিবেশে মাংস বিক্রিকরাসহ মূল্য তালিকা সঠিকভাবে নারাখা এবং নির্ধারিত মূল্যের চেয়ে বেশি দরে মাংস বিক্রির অপরাধে দুইটি দোকানকেই জরিমানা করে ভবিষ্যতের জন্য সতর্ক করে দেন কর্তব্যরত নির্বাহী ম্যাজিষ্ট্রেট উত্তম কুমার দাশ।

এসময় তিনি দোকানীদের জানান, এখন থেকে রাঙামাটির কোথাও হাড় ছাড়া মাংস বিক্রি করা যেমনি যাবেনা তেমনিভাবে প্রতিকেজি মাংস ৪৯০ টাকার বেশি মূল্যে বিক্রি করা সম্পূর্নরূপে নিষিদ্ধ করেছে জেলা প্রশাসন কর্তৃপক্ষ। এছাড়াও পাহাড়ের স্থানীয় বাজারগুলোতেই বিক্রি করতে হবে এখানকার দেশীয় প্রজাতির মুরগীগুলো। রাঙামাটিতে দেশী মোরগের চাহিদা পূরণ হলেই কেবল বাইরে নিয়ে যাওয়ার অনুমতি প্রদান করা হবে।

এছাড়া রাঙামাটির প্রতিটি দোকানে নির্ধারিত মূল্য তালিকা প্রদর্শন বাধ্যতামূলক এবং এর ব্যতয় ঘটানো হলে সংশ্লিষ্ট্য দোকানদার বা ব্যবসা প্রতিষ্ঠানকে আর্থিক দন্ডে দন্ডিত করার পাশাপাশি জেল জরিমানা উভয় দন্ডে দন্ডিত করা হবে। এছাড়াও রাঙামাটির কোথাও কোনো দোকানদার কর্তৃক নির্ধারিত মূল্যের চেয়ে বেশি মূল্য আদায়ের চেষ্ঠা হলে ক্রেতা সাধারণ যাতে করে জেলা প্রশাসন কর্তৃপক্ষকে অবহিত করে সেই আহবানন জানিয়েছেন মোবাইল কোর্ট পরিচালনাকারি নির্বাহী ম্যাজিষ্ট্রেট উত্তম কুমার দাশ।