বান্দরবান জেলায় এবারও শীর্ষে ক্যান্টঃ পাবলিক স্কুল এন্ড কলেজ!

॥ বান্দরবান প্রতিনিধি ॥

বান্দরবানের অন্যতম বিদ্যাপীঠ ক্যান্ট: পাবলিক স্কুল এন্ড কলেজ। গত বছরের ন্যায় এবারও ২০১৯ সালের এসএসসি বোর্ড পরীক্ষায় ফলাফলে বান্দরবান জেলার শীর্ষে ক্যান্ট: পাবলি স্কুল এন্ড কলেজ। এই বিদ্যালয়টির পাশের হার ৯৯.১৫। ১১৮ জন শিক্ষার্থীর মধ্যে পাশ করেছে ১১৭ জন, এর মধ্যে জিপিএ- ৫ পেয়েছে ৩০ জন। বিদ্যালয়টিতে গত বছরের তুলনায় এ বছর পাশের হার বেড়েছে। পাশের হারে দ্বিতীয় স্থানে রয়েছে আল ফারুক ইনষ্টিটিউট। এ বছর ৬৭ জন শিক্ষার্থীর মধ্যে উত্তীর্ণ হয়েছে ৬৪ জন, তার মধ্যে জিপিএ- ৫ পেয়েছে ৮ জন শিক্ষার্থী। তবে বিগত বছরের তুলনায় এ বছর ফলাফলে পিছিয়ে রয়েছে জেলা সদরের বান্দরবান সরকারি উচ্চ বিদ্যালয়। বিদ্যালয়টিতে শুরু থেকে জিপিএ- ৫ কম বেশি পেয়ে আসলেও এ বছর বিদ্যালয়টিতে জিপিএ- ৫ পায়নি একজন শিক্ষার্থীও। ২২৯ জন শিক্ষার্থীর মধ্যে উত্তীর্ণ হয়েছে ১৯২ জন।

এদিকে জেলা সদরের অন্যান্য বিদ্যালয় গুলোর মধ্যে সরকারী বালিকা উচ্চ বিদ্যালয়ে ২০৬ জন পরীক্ষার্থীর মধ্যে উত্তীর্ণ হয়েছে ১৫১ জন, জিপিএ- ৫ পেয়েছে ১০ জন, বালাঘাটা বিলকিছ বেগম উচ্চ বিদ্যালয়ে ৯২ জন শিক্ষার্থীর মধ্যে উত্তীর্ণ হয় ৬০ জন, কালেক্টরেট স্কুল এন্ড কলেজে ৫৬ শিক্ষার্থীর মধ্যে উত্তীর্ণ হয়েছে ৫৩ জন, তার মধ্যে জিপিএ- ৫ পেয়েছে ২ জন।

বান্দরবান ক্যান্ট: পাবলিক স্কুল কলেজের অধ্যক্ষ লে. কর্ণেল মো: রেজাউল করিম পিএসসি বলেছেন, গত বছরের তুলনায় এ বছর মাধ্যমিক পরীক্ষায় পাশের হার বেড়েছে। একজন শিক্ষার্থী অকৃতকার্য হয়েছে। তবে বোর্ড চ্যালেঞ্জ করলে সেটাও আশা করি কৃতকার্য হবে।

উল্লেখ্য, এ বছর মাধ্যমিক পরীক্ষায় বান্দরবান জেলা থেকে ৪০৭০ জন শিক্ষার্থী অংশ গ্রহণ করে এর মধ্যে উত্তীর্ণ হয় ২৬৬০ জন। মোট জিপিএ- ৫ পেয়েছে ৭০ জন। জেলার পাশের হার ৬৫.৩৬।