ব্রেকিং নিউজ

রাঙামাটিতে এসডিজি ও এসডিজি ট্র‍্যাকার বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

॥ ইকবাল হোসেন ॥
এটুআই এর উদ্যোগে ও রাঙামাটি জেলা প্রশাসন’র সহযোগিতায় টেকসই উন্নয়ন অভীষ্ট (এসডিজি) অর্জন’র অগ্রগতি ও উন্নত সেবা প্রদান নিশ্চিত করতে রাঙামাটি পার্বত্য জেলার সরকারি ও নাগরিক সমাজ’র প্রতিনিধিদের জন্য এসডিজি  ও এসডিজি ট্র‍্যাকার বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।
মঙ্গলবার সকাল ১০ ঘটিকায় রাঙামাটি জেলা প্রশাসক’র কার্যালয়’র সম্মেলন কক্ষে দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালাটি অনুষ্ঠিত হয়।উক্ত কর্মশালা’র উদ্বোধন করেন রাঙামাটি পার্বত্য জেলা’র জেলা প্রশাসক এ কে এম মামুনুর রশিদ।
কর্মশালায় আরো উপস্থিত ছিলেন, রাঙামাটি বিশ্ববিদ্যালয় কলেজ’র অধ্যক্ষ প্রফেসর মো. মইনুদ্দীন, রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ’র মূখ্য নির্বাহী কর্মকর্তা সাদেক আহমেদ, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) এস এম শফি কামাল, রাঙামাটি জেলা পুলিশ এর অতিরিক্ত পুলিশ সুপার মো. জাহাঙ্গীর আলম, অতিরিক্ত জেলা প্রশাসক শিক্ষা ও আইসিটি শারমিন আলম, রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ’র সদস্য ত্রিদিব কান্তি দাশ, রাঙামাটি জেলা পরিবার পরিকল্পনা অফিস’র এমওসিসি ডা. বেবী ত্রিপুরা, জেলা শিক্ষা অফিসার উত্তম খীসা, জেলা খাদ্য নিয়ন্ত্রক রাঙামাটি সুমাইয়া নাজনীন, রাঙামাটি জেলা প্রশাসক’র কার্যালয়’র সহকারী কমিশনার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মো. মশিউর রহমান, যুব উন্নয়ন অধিদপ্তর রাঙামাটি’র সহকারী পরিচালক শহিদুল ইসলাম, জেলা মহিলা বিষয়ক বিষয়ক অধিদপ্তর রাঙামাটি’র সহকারী পরিচালক হোসনে আরা বেগম,  জেলা শিশু বিষয়ক কর্মকর্তা অর্চনা চাকমা সহ বিভিন্ন সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান’র প্রতিনিধিগন উপস্থিত ছিলেন। এছাড়াও এটুআই এর পক্ষ থেকে উপস্থিত ছিলেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়’র সমাজবিজ্ঞান বিভাগ’র সহকারী অধ্যাপক বসু মিত্র চাকমা, এটুআই ও এসডিজি আইসিটি  বিভাগ’র জাতীয় পরামর্শক মেঘলা মাহমুদ ও টিটু চাকমা প্রমুখ।
এটুআই ও এসডিজি আইসিটি  বিভাগ’র জাতীয় পরামর্শক টিটু চাকমা’র সঞ্চালনায় উদ্বোধনী অনুষ্ঠানে রাঙামাটি পার্বত্য জেলা’র  জেলা প্রশাসক এ কে এম মামুনুর রশিদ উপস্থিত সকলকে শুভেচ্ছা জানান ও এটুআই এর নতুন কর্মসূচী হিসেবে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা “এসডিজি ও এসডিজি ট্র‍্যাকার” নামে যে কর্মসূচী হাতে নিয়েছেন এর জন্য ধন্যবাদ জ্ঞাপন করেন ও উক্ত কর্মশালা’র অংশ হিসেবে প্রথম যে ৫টি জেলাকে নির্বাচিত করা হয়েছে এর মধ্যে রাঙামাটি’র জেলাকে অন্তর্ভূক্ত করায় বিশেষ ধন্যবাদ জ্ঞাপন করেন।
এরপর তিনি উপস্থিত সকলের সামনে এসডিজি ও এসডিজি ট্যাকার এর কার্যক্রম ও বিষয়বস্তু তুলে ধরেন। এসডিজি ট্র‍্যাকার নামে যে নতুন ওয়েব পোর্টাল’র বিষয়ে কর্মশালাটি আয়োজন করা হয়েছে এ ওয়েব পোর্টাল সম্পর্কে তিনি উপস্থিত সকলকে ধারনা দেন। এছাড়াও জেলা প্রশাসক টেকসই উন্নয়ন অভীষ্ট (এসডিজি)  সম্পর্কেও আলোচনা করেন এবং কর্মশালা’র শুভ উদ্বোধন ঘোষনা করেন।
এরপর এটুআই ও এসডিজি আইসিটি  বিভাগ’র জাতীয় পরামর্শক টিটু চাকমা প্রশিক্ষণ কর্মশালা’র কার্যক্রম শুরু করেন জেলা প্রশাসক এ কে এম মামুনুর রশিদ কর্মশালায় উপস্থিত থেকে সঞ্চালক টিটু চাকমাকে বিভিন্ন বিষয়ে প্রশ্ন করেন ও উক্ত এসডিজি ট্র‍্যাকার ওয়েব পোর্টাল টি সঠিকভাবে পরিচালনার ক্ষেত্রে বিভিন্ন পরামর্শ প্রদান করেন।
প্রশিক্ষণ কর্মশালা’র শেষের দিকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়’র সমাজবিজ্ঞান বিভাগ’র সহকারী অধ্যাপক বসু মিত্র চাকমা’র সঞ্চালনায় উপস্থিত সকলের কাছ থেকে উল্লেখ্য ওয়েব পোর্টালটি সঠিক ভাবে পরিচালনার জন্য পরামর্শ ও মতামত গ্রহন করেন।
প্রশিক্ষণ কর্মশালা’র সমাপনী সভায় অতিরিক্ত জেলা প্রশাসক শিক্ষা ও আইসিটি শারমিন আলম তার পরামর্শ ও মতামত প্রকাশ করেন এবং সকলকে ধন্যবাদ জানিয়ে উক্ত “এসডিজি ও এসডিজি ট্র‍্যাকার” বিষয়ক কর্মশালা’র সমাপ্তি ঘোষনা করেন।